খোলা আকাশের নীচে সংস্কৃতির তারাদের পরীক্ষা

স্টাফ রিপোর্টার : জেলা শিল্পকলা একাডেমি রাজশাহীর প্রশিক্ষণ বিভাগের ৬০০ জন প্রশিক্ষণার্থীর বার্ষিক পরীক্ষা শুরু হয়েছে। রোববার প্রথম দিনে সংগীত, আবৃত্তি ও নৃত্য কলা বিভাগের ২৮০ জন প্রশিক্ষণার্থী লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করে। দ্বিতীয় দিন সোমবার সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি বিষয়ের ব্যহারিক পরীক্ষার পাশাপাশি চারুকলা, নাট্যকলা, গীটার, তবলা ও বেহালা বিষয়ের লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এত বিপুল সংখ্যক প্রশিক্ষণার্থীর জায়গা সংকুলান না হওয়ায় জেলা শিল্পকলা একাডেমির প্রাঙ্গনে উন্মক্ত আকাশের নীচে লিখিত পরীক্ষা নেওয়া হয়। উন্মক্ত প্রাঙ্গনে পরীক্ষা গ্রহণকে কেন্দ্র করে মোহনীয় পরিবেশ সৃষ্টি হয়। বার্ষিক পরীক্ষাটি প্রশিক্ষণার্থী ও অভিভাবকের মধ্যে এক চমৎকার মেল বন্ধন তৈরি করে। আবৃত্তি বিভাগের প্রশিক্ষণার্থী প্রাচুর্য হাই-র অভিভাবক সামসুন্নাহার রুবি বলেন, শিল্পকলায় এমন পরিবেশ দেখে খুব ভালো লাগছে। শিল্পকলা একাডেমিতে এত প্রশিক্ষণার্থী আছে তা বুঝতে পারিনি।
খোলা আকাশের নীচে বার্ষিক পরীক্ষা নেয়া প্রসঙ্গে জেলা কালচারাল অফিসার মো. আসাদুজ্জামান সরকার বলেন, জেলা শিল্পকলা একাডেমি রাজশাহীর প্রশিক্ষণ বিভাগে এখন ৬০০ এর অধিক প্রশিক্ষণার্থী। নিরুপায় হয়েই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তবুও দুই দিনে ভাগ করে পরীক্ষা নেওয়া হচ্ছে। তবে কষ্ট যতই হোক, বিষয়টা আনন্দের।


প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২ | সময়: ৫:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ