সর্বশেষ সংবাদ :

বাগমারায় সরকারি রাস্তার জন্য বাড়ি ভেঙ্গে দিলেন আ’লীগ নেতা

স্টাফ রিপোর্টার, বাগমারা: ক্ষমতাসীন দলের নেতা হয়েও সরকারি রাস্তার জন্য এবার নিজের বাড়ি ভেঙ্গে উদারতার দৃষ্টান্ত স্থাপন করেছেন আওয়ামীলীগ নেতা। তার এই দৃষ্টান্ত উপজেলাব্যাপি আলোড়ন সৃষ্টি করেছে। মানুষ ও যানবাহনের চলাচলকে নির্বিগ্ন করতে আওয়ামী লীগ নেতার এই দৃষ্টান্ত অন্যরাও অনুসরণ করবেন এমন আশাবাদ প্রকাশ করেছেন বিশিষ্টজনরা।
বাড়ি ভেঙ্গে সরকারি রাস্তার জায়গা ছেড়ে দেওয়া সেই ত্যাগি নেতা হলেন উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও ভবানীগঞ্জ বনিক সমিতির সভাপতি আলহাজ্ব জাহাঙ্গীর আলম হেলাল। উপজেলার ভবানীগঞ্জ বাজারে জাহাঙ্গীর ট্রেডার্সের স্বত্তাধিকারী জাহাঙ্গীর আলম হেলাল এলাকায় একজন ব্যবসায়ি হিসাবে পরিচিত হলেও নেপত্যে তিনি শতশত সমাজ সেবা মূলক কর্মকাণ্ডে জড়িত। এবার তিনি সরকারি রাস্তার জন্য নিজের বাড়ি ভেঙ্গে দিয়ে ব্যাপক প্রশংশিত হয়েছেন। উপজেলার ভবানীগঞ্জ বাজারের যানজট দীর্ঘদিনের। পর্যাপ্ত জায়গার অভাব, যত্রতত্র দোকানপাট ও পার্কিং সহ নানান কারণে এই যানজট। এই যানজট থেকে রেহাই পেতে একমাত্র ভরসা বাজারের কলেজ মোড় থেকে গোডাউন মোড় পর্যন্ত বাইপাস রাস্তাটি। এই রাস্তাটি পর্যাপ্ত জায়গার অভাব ও সংস্কারহীনতার কারণে বেহাল অবস্থায় ছিল। ৭৫০ মিটারের এই রাস্তাটি গত রোজার মাসে সংস্কারের উদ্যোগ গ্রহন করে ভবানীগঞ্জ পৌরসভা।
পরের মাসে যথারীতি টেন্ডার আহবান করে ৮০ লক্ষ টাকায় মেসার্স নজরুল ইসলাম নামক ঠিকাদারি প্রতিষ্ঠানকে রাস্তাটি সংস্কারের জন্য কার্যাদেশ প্রদান করা হয়। ড্রেনসহ রাস্তাটি সংস্কারের কাজে নেমে ঠিকাদারী প্রতিষ্ঠান পদে পদে বাঁধার সম্মুখিন হয়। ৭৫০ মিটার রাস্তাটির ৪৫০ মিটার এর প্রস্থ ১৪ ফিট ও অবশিষ্ট রাস্তার প্রস্থ ২০ ফিট এস্টিমেট ধরে কাজ শুরু করা হয়। রাস্তাটি ওই পরিমান প্রস্থ করতে কাজ আটকা পড়ে যায়। এবার এগিয়ে আসেন আওয়ামীলীগ নেতা জাহাঙ্গীর আলম হেলাল। রাস্তাটির বরেন্দ্র অফিস সংলগ্ন বাড়ির প্রাচীর ও একটি ঘরের কিছু অংশ ভেঙ্গে রাস্তা করার জন্য ছেড়ে দেন জাহাঙ্গীর আলম হেলাল। আওয়ামীলীগ নেতার এই ত্যাগের দৃষ্টান্ত দেখে রাস্তাটি পশ্চিম প্রান্তের অনেক স্থাপনার মালিক নিজেরা উদ্যোগ নিয়ে রাস্তা প্রশস্থকরণ কাজে পৌরকর্তৃপক্ষ ও ঠিকাদারি প্রতিষ্ঠানকে সহযোগিতা করতে আগ্রহী হন।
সরকারি কাজে এমন সহযোগিতার বিষয়ে জানতে চাইলে জাহাঙ্গীর আলম হেলাল বলেন, ড্রেনসহ রাস্তাটি প্রশস্থকরন হোক এটা আমিও চাই। আমার সামান্য ত্যাগের কারণে হাজারো লোকজন উপকৃত হবে এটাই আমার বড় পাওয়া। তবে ভবানীগঞ্জ বাজারে যানজট মুক্ত করার জন্য তিনি কয়েকটি পরামর্শের কথা তুলে ধরে বলেন, শুধু ওই রাস্তাটি প্রশস্থ করলেই যানজট মুক্ত হবে না। বাজারের যানজট মুক্ত করতে হলে ভবানীগঞ্জ কলেজের পশ্চিম পাশে আরো একটি ব্রীজ নির্মাণ করে একটি বাইপাস রাস্তা নির্মাণ করতে হবে। নিউমার্কেটের পশ্চিম পাশ সহ বাজারের যে সমস্ত টিনসেড ও ভগ্নদশা দোকানপাট রয়েছে সেগুলো ভেঙ্গে পরিকল্পিত ভাবে বহুতল দোকান নির্মান করা হলে বাজারের যানজট অনেক কমে যাবে। এছাড়া ভবানীগঞ্জ বাজারের উপজেলা মার্কেটটি ভেঙ্গে রাস্তা প্রশস্থ করে এ সমস্ত দোকারপাট গুলো উপজেলার উত্তর পাশে নিয়ে গেলে বাজারের রাস্তা আরো প্রশস্থ হবে এবং যানজট কমে যাবে। এছাড়া তিনি নানান উপায়ে উপজেলা হেডকোয়ার্টার ভবানীগঞ্জ বাজারকে আরো সৌন্দর্য বৃদ্ধি ও আকর্ষনীয় করে তোলার জন্য কিছু দিক নির্দেশনা ও পরামর্শের কথা তুলে ধরেন। তার মতে পৌর কর্তৃপক্ষ ও স্থানীয় এমপি আন্তরিক হলে ভবানীগঞ্জ বাজারকে উপজেলার মডেল বাজারে রুপান্তরিত করা সম্ভব।
বর্তমানে কলেজ রোডের বাইপাস রাস্তার সংস্কার কাজ দ্রুত গতিতে চলমান রয়েছে। ভবানীগঞ্জ পৌরসভার সহকারি প্রকৌশলী লিটন মিয়া জানান, নানান কারণে রাস্তাটির কাজ কিছুটা বিলম্ব হয়েছে। আমরা নতুন বছরের শুরুতেই এর কাজ শেষ করতে চাই। রাস্তাটির কাজ শেষ হলে বাজারের যাজট অনেক কমে যাবে।
আওয়ামীলীগ নেতা রাস্তাটির জন্য যে উদারতার পরিচয় দিয়েছেন তা অন্যদের জন্য অনুসরনীয়। উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক অধ্যক্ষ গোলাম সারোয়ার আবুল বলেন, ক্ষমতায় থেকে অনেকেই গ্রাস করে খায়। কিন্তু জাহাঙ্গীর আলম হেলাল ক্ষমতার অপব্যবহার করেননি। তিনি পাকাবাড়ি ও প্রাচীর ভেঙ্গে রাস্তা দিয়ে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। ভবানীগঞ্জ পৌর মেয়র আব্দুল মালেক মণ্ডল বলেন, রাস্তাঘাটই একটা এলাকার অলংকার। যেখানকার মানুষ যত উন্নত সেখানকার রাস্তাঘাট তত উন্নত হয়। ভবানীগঞ্জ বাজারকে যানজট মুক্ত সুন্দর ও দৃষ্টিনন্দন করার জন্য আমি যে নির্বাচনী ইশতেহার দিয়েছি তার শতভাগই রাস্তাবায়ন করতে চাই। জাহাঙ্গীর আলম হেলাল নিঃসন্দেহে একটি দেশপ্রেমিক সুলভ কাজ করেছেন।


প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২২ | সময়: ৬:৩৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর