রাবি শিক্ষক সমিতির নির্বাচন আজ

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কার্যকরী সংসদের নির্বাচন অনুষ্ঠিত হবে আজ সোমবার। সকাল নয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনের শিক্ষক লাউঞ্জে অনুষ্ঠিত হবে এই নির্বাচন। সমিতির তালিকা অনুযায়ী এতে ভোট প্রদান করবেন বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৬৮ জন শিক্ষক।
নির্বাচনে শিক্ষক সমিতির গঠনতন্ত্র অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন সমিতির বর্তমান কমিটির কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামরুজ্জামান। এছাড়া, বিধি অন্যুায়ী প্রধান নির্বাচন কমিশনার তার ইচ্ছামত দুজন নির্বাচন কমিশনার নিয়োগ দিবেন।
এবারের নির্বাচনে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের পক্ষ থেকে সভাপতি পদে প্রার্থী হয়েছেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদী এবং সাধারণ সম্পাদক পদে মার্কেটিং বিভাগের অধ্যাপক বোরাক আলী।
অপরদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক দলের পক্ষে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক আশরাফুজ্জামান এবং সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন লোক প্রশাসন বিভাগের অধ্যাপক পারভেজ আজহারুল হক (প্রিন্স)।
নির্বাচনে অংশগ্রহণকারী মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের অন্যান্য প্রার্থীরা হলেন- সহ-সভাপতি- ফার্মেসী বিভাগের অধ্যাপক মীর ইমাম ইবনে ওয়াহেদ (রাসেল), কোষাধ্যক্ষ- ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অধ্যাপক সৈয়দ এম এ ছালাম, যুগ্ম সম্পাদকÑ রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক সুলতান মাহমুদ (রানা)।
এছাড়া, সদস্য প্রার্থী হিসেবে রয়েছেন ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের অধ্যাপক জাকির হোসেন, গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের অধ্যাপক সুভাষ চন্দ্র সুতার, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের সহযোগী অধ্যাপক আবদুল্লা আল-মামুন ভূঁঞা, চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সহযোগী অধ্যাপক নাজনীন আকতার, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক সারওয়ার আলী (মুন), ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক আবু নোমান মুহাম্মদ মাসউদুর রহমান, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক সাবিনা ইয়াছমীন, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ সহযোগী অধ্যাপক অমিতাভ সাহা, পপুলেশন সায়েন্স এন্ড হিউ রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক রাশেদ আলম, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এম রফিকুল আহসান।
অপরদিকে বাংলাদেশ নির্বাচনে অংশগ্রহণকারী জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক দলের অন্যান্য প্রার্থীরা হলেন- সহ-সভাপতি- পরিসংখ্যান বিভাগের অধ্যাপক নূরুল হক মোল্লা, কোষাধ্যক্ষ- হিসাববিজ্ঞান ও তথ্যব্যবস্থা বিভাগের অধ্যাপক দিল আরা হোসেন (রুনা), যুগ্ম-সম্পাদক- ফিশারিজ বিভাগের অধ্যাপক আবু সাঈদ জুয়েল।
এছাড়া সদস্য প্রার্থী হিসেবে রয়েছেন, দর্শন বিভাগের অধ্যাপক আক্তার আলী, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মেসবাহুল আলম (বাবু), ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক এম. আল বাকী বরকতুল্লাহ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক আকতার বানু (আলপনা), আরবি বিভাগের অধ্যাপক মুহাম্মদ নেছার উদ্দিন (রাকিব), ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের অধ্যাপক গোলবার হোসেন, রসায়ন বিভাগের অধ্যাপক মাহবুবর রহমান (রঞ্জু), কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মু. ইকবাল আজিজ খান (পলাশ), ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক আব্দুল হান্নান এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক তোফাজ্জল হোসেন (সোহেল)।
নির্বাচনের বিষয়ে বর্তমান কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক কুদরত-ই-জাহান বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের সকল নির্বাচনই সাধারণত সোহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়। আশা করি, আগামীকালের নির্বাচনটাও সকল শিক্ষকের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠিত হবে। আগামীকাল যারাই নির্বাচিত হোক, তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষাব্যবস্থার উৎকর্ষ সাধনের জন্য কাজ করবেন বলে মনে করছি।
প্রসঙ্গত, এর আগে গত বছরের ২৫ নভেম্বর রাবি শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে মোট ১৫ টি পদের বিপরীতে সভাপতিসহ ১৪ টি পদে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের প্রতিনিধিরা নির্বাচিত হন। অন্যদিকে শুধু সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপের শিক্ষক প্রতিনিধি।


প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২২ | সময়: ৬:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ