সর্বশেষ সংবাদ :

‘আনন্দ প্রকাশে নাচে ব্রাজিল কাউকে অসম্মান করতে নয়’

স্পোর্টস ডেস্ক: নাচ দিয়ে প্রতিটি গোল উদযাপন করা নিয়ে সমালোচনার মুখে পড়েছে ব্রাজিল। তবে এসব একদমই স্পর্শ করছে না দলটিকে। তরুণ ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র বলেছেন, গোলের পর এমন উদযাপন চালিয়ে যাবেন তারা। এই নাচ যে কেবলই নিজেদের আনন্দের জন্য সেটাও পরিষ্কার করার চেষ্টা করেছেন তিনি।
বিশ্বকাপে শেষ ষোলোর ম্যাচে গত সোমবার দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দেয় ব্রাজিল। ওই ম্যাচে স্রেফ ভয়ঙ্কর সুন্দর ফুটবলই খেলেনি নেইমার-ভিনিসিউসরা, নজর কাড়েন প্রতিটি গোলের পর উদযাপন দিয়েও। পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের এই উদযাপন অনেকেরই পছন্দ হয়নি। বিশেষ করে, রিশার্লিসন ম্যাচের তৃতীয় গোলটি করার পর দলের সঙ্গে ব্রাজিল কোচ তিতের নাচে যোগ দেওয়ার বিষয়টি। এর তীব্র সমালোচনা করেন রয় কিন। ম্যানচেস্টার ইউনাইটেড গ্রেট অভিযোগ করেন, প্রতিপক্ষকে অসম্মান করতে এমন উদযাপন ব্রাজিলের।
এটা অবশ্য মানতে নারাজ ভিনিসিউস। তার মতে, কাউকে অসম্মানের জন্য নাচেন না তারা। সংবাদ সম্মেলনে বুধবার তিনি বলেন, এটাই ব্রাজিলের সংস্কৃতি। “অবশ্যই, কিছু মানুষ অভিযোগ করতে পছন্দ করে যখন তারা অন্যের সুখ দেখে। আমরা ব্রাজিলিয়ানরা আনন্দপ্রিয় মানুষ। তাই এটি সবসময়ই বিরক্ত করবে (বাকিদের)। ফুটবলে সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত হলো গোল করা, আর বিশ্বকাপ হলে এটা আরও গুরুত্বপূর্ণ। তাই এটা শুধু আমাদের খেলোয়াড়দের জন্য নয়, পুরো দেশের জন্য আনন্দের মুহূর্ত।”
“আমাদের আরও কিছু উদযাপন প্রস্তুত করা আছে। তাই আমাদের ভালো খেলে যেতে হবে, ম্যাচ জিততে হবে এবং এই প্রক্রিয়ায় আনন্দিত থাকতে হবে। আমাদের শান্ত ও মনযোগী থাকতে হবে। কারণ আমাদের বিপক্ষের চেয়ে পক্ষে বেশি মানুষ রয়েছে।” সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে আজ শুক্রবার গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচ।


প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২ | সময়: ৫:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ