সর্বশেষ সংবাদ :

ঘানা কোচের দায়িত্ব ছেড়ে দিলেন আডো

স্পোর্টস ডেস্ক: শুরুর আগেই অটো আডো বলেছিলেন, এই বিশ্বকাপ দিয়ে শেষ। এরপর সরে দাঁড়াবেন ঘানা জাতীয় দলের প্রধান কোচের পদ থেকে। গ্রুপ পর্ব থেকে আফ্রিকার দলটি বিদায় নেওয়ার পর, সত্যিই সরে গেলেন আডো।
গ্রুপ পর্বের শেষ ম্যাচের আগেও ঘানার সামনে সুযোগ ছিল নকআউট পর্বে জায়গা করে নেওয়ার। উরুগুয়ের কাছে হেরে তলানিতে থেকে বিদায় নেয় তারা। ‘এইচ’ গ্রুপে ঘানার বিশ্বকাপ পথচলা ছিল বেশ রোমাঞ্চকর। প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে পাঁচ গোলের রোমাঞ্চকর ম্যাচে তারা হারে ৩-২ গোলে। পরের ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষেও স্কোরলাইন থেকে যায় একই, তবে এবার বিজয়ী আফ্রিকার দেশটি। শেষ ম্যাচ জিতলে নিশ্চিত হতো শেষ ষোলোয় খেলা। ড্র করলেও সম্ভাবনা থাকত। তবে গত শনিবার উরুগুয়ের বিপক্ষে ২-০ গোলে হেরে বিদায় নিয়েছে ঘানা।
এই ম্যাচের পর আডো নিশ্চিত করেন, তিনি আর কোচের দায়িত্বে থাকছেন না। “আমি আগেই বলেছিলাম, এটা স্পষ্ট ছিল যে বিশ্বকাপের পর আমি সরে দাঁড়াব। এই মুহূর্তে আমি এবং আমার পরিবার জার্মানিতে আমাদের ভবিষ্যত দেখতে পাচ্ছি, ডর্টমুন্ডে আমি নিজের ভূমিকা পছন্দ করি। আমি বলেছিলাম বিশ্বকাপের পর পদত্যাগ করব, সেটা আমরা যদি বিশ্ব চ্যাম্পিয়ন হই তবুও।”
জার্মানিতে জন্ম নেওয়া অডো ২০০৬ বিশ্বকাপে খেলেন ঘানার হয়ে। অনেকটা আচমকাই গত জানুয়ারিতে আফ্রিকান নেশন্স কাপের পর ও মার্চের বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফের আগে জাতীয় দলের কোচের দায়িত্ব পান তিনি। বুন্ডেসলিগার দল বরুশিয়া ডর্টমুন্ডের ‘ট্যালেন্ট কোচ’ হিসেবে কাজ করছেন আডো। অবসরের আগে ক্লাবটির হয়ে খেলতেন তিনি।


প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২ | সময়: ৬:০৯ পূর্বাহ্ণ | সুমন শেখ