আর্জেন্টিনাকে দু’বার রুখে দেওয়ার অভিজ্ঞতা আছে সৌদির

স্পোর্টস ডেস্ক: বিশ্বজুড়ে টানটান উত্তেজনা। কাতার বিশ্বকাপে প্রথম মাঠে লিওনেল মেসির আর্জেন্টিনা। প্রতিপক্ষ এশিয়ার অন্যতম শক্তিশালী দল সৌদি আরব। তামাম দুনিয়ার কোটি কোটি মানুষের চোখ কাতারের লুসাইল স্টেডিয়ামে। কেমন শুরু করবে দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, তা দেখতে মুখিয়ে আছে বিশ্বের অসংখ্যা ফুটবলপ্রেমী মানুষ।
দল হিসেবে আর্জেন্টিনা কেমন তা সবারই জানা। দলটির প্রায় সব খেলোয়াড়ের পারফরম্যান্সের পরিসংখ্যানগুলো সমর্থকদের মুখস্ত; কিন্তু তাদের প্রতিপক্ষ সৌদি সম্পর্কে তেমন ধারণা নেই মানুষের। দলে এমন কোন তারকা নেই যার জন্য মানুষ দলটিকে মনে রাখবে। তারপরও বিশ্বকাপের যোগ্যতা অর্জন করা দেশটিকে সহজভাবে হারিয়ে দেওয়া সম্ভব নাও হতে পারে আর্জেন্টিনার। অতীত পরিসংখ্যান সেটাই বলছে। সৗদি আরব প্রথম বিশ্বকাপ খেলেছিল ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্রে। দলটি এরই মধ্যে ৬ বার বিশ্বকাপে অংশ নিয়েছে। এই ৬ বারের অংশগ্রহণে একবারও তারা আর্জেন্টিনার সামনে পড়েনি।
আন্তর্জাতিক ফুটবলে অবশ্যই দুই দেশের প্রথম দেখা নয়। এর আগে চারবার মুখোমুখ হয়েছিল আর্জেন্টিনা ও সৌদি আরব। এর মধ্যে দুইবার ম্যারাডোনার দেশকে রুখে দিয়েছিল মধ্যপ্রাচ্যের দেশটি। আর্জেন্টিনা ও সৌদি আরবের প্রথম দেখা হয়েছিল ১৯৮৮ সালে অস্ট্রেলিয়ার বিসেনটেনারি গোল্ডকাপে। ওই ম্যাচে আর্জেন্টিনাকে ২-২ গোলে রুখে দিয়েছিল সৌদি আরব। ওই টুর্নামেন্টের ফিরতি ম্যাচে আর্জেন্টিনা জিতেছিল ২-০ গোলে। ১৯৯২ সালে ফিফা কনফেডারেশন্স কাপে সৌদি আরবকে ৩-১ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। তবে দুই দেশের সর্বশেষ ম্যাচটি ড্র হয়েছিল গোলশূন্য। ২০১২ সালে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে মুখোমুখি হয়েছিল তারা।
আর্জেন্টিনা টানা ২৬ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপ মিশন শুরু করে। আর সৌদি আরব এ বছর খেলা ১৪ টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে জিতেছে চারটি ম্যাচ। চারটি ম্যাচ হেরেছে এবং ড্র করেছে ৬ টি ম্যাচ। এর মধ্যে ১৬ নভেম্বর তারা সর্বশেষ ম্যাচটি হেরেছে ক্রোয়েশিয়ার কাছে। সৌদি আরবের স্কোয়াডের সব ফুটবলারই তাদের দেশের লিগের খেলোয়াড়। ফরাসি কোচের নেতৃত্বে বিশ্বকাপ মিশনে। ফিফা র‌্যাংকিংকে আর্জেন্টিনার চেয়ে ৪৮ ধাপ পিছিয়ে থাকা সৌদিরা মাঠে কতটা প্রতিরোধ গড়ে তুলতে পারে মেসিদের বিপক্ষে সেটাই দেখার।
এই ম্যাচ পরিষ্কার ফেবারিট ছিল আর্জেন্টিনা। এশিয়ার দেশগুলো বিশ্বকাপে কতদূর যেতে পারবে তার একটা ধারণা হয়ে গেছে কাতার ও ইরানের ম্যাচে। শক্তি-সামর্থ্য কোন দিক দিয়েই মেসিদের আটকানোর মতো অবস্থায় নেই সৌদি। আগের দুটি ম্যাচ ড্র করার অনুপ্রেরণা ও অঘটনের প্রত্যাশা-এই দুটিই ভরসা মধ্য প্রাচ্যের দেশটির আশার পূরন করল।


প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ | সময়: ৬:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ