সর্বশেষ সংবাদ :

ছোট দলের বড় তারকা লেওয়ানডস্কি

স্পোর্টস ডেস্ক: রাত পোহালেই শুরু বিশ্বকাপের দিন। তামাম দুনিয়ার ফুটবল পাগল মানুষের অপেক্ষার পালা শেষ পর্যায়ে। রোববার স্বাগতিক কাতার ও ইকুয়েডরের ম্যাচ দিয়ে শুরু হবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফিফা বিশ্বকাপ ফুটবল।
দলগুলোর প্রস্তুতি শেষ। তারা মুখিয়ে আছে মাঠে নামতে। বিশ্বের কোটি কোটি মানুষও মুখিয়ে আছে বিশ্বকাপ উপভাগ করতে। বিশ্বের বেশিরভাগ মানুষের পছন্দের তারকা মেসি-নেইমার। আছেন ক্রিশ্চিয়ানো রোনালদোও। বড় দলের এইসব বড় তারকাদের পাশাপাশি আছেন কিছু তারকা, যাদের দেশ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য সেরকম ফেবারিট নয়। যার একজন রবার্ট লেওয়ানডস্কি। পোল্যান্ডের এই ফরোয়ার্ড যে কোন সময় দলকে জিতিয়ে দিতে পারেন যে কোন দেশের বিপক্ষে।
পোল্যান্ডের কোচ চেসল মিখনিয়েভিকজ গর্ব করতে পারেন যে, তার দলে একজন লেওয়ানডস্কি আছেন। একজন কোচের জন্য বিশাল পাওয়া যখন তার দলে থাকেন এমন একজন ফরোয়ার্ড। কাতার বিশ্বকাপে পোল্যান্ড কতদূর যেতে পারবে তা অনেকটাই নির্ভর করে এই লেওয়ানডস্কির ওপর। দেশটির সমর্থকরা সেটা মানেন। তাই তো পোলিশ সমর্থকরা তাকিয়ে থাকবে বার্সেলোনার এই ফরোয়ার্ডের দিকে।
৩৪ বছর বয়সী লেওয়ানডস্কি পোল্যান্ডের জার্সিতে খেলে ফেলেছেন ১৩২ ম্যাচ। গোল করেছেন ৭৬টি। আর ক্লাব ফুটবলে বর্তমান দল বার্সেলোনার হয়ে এ পর্যন্ত খেলেছেন ১৪ ম্যাচ, গোল করেছেন ১৩টি। লেওয়ানডস্কি ক্লাব ফুটবলে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন বায়ার্ন মিউনিখে। বার্সেলোনায় নাম লেখানোর আগে তিনি টানা ৯ বছর খেলেছেন জার্মান জায়ান্টদের জার্সিতে। ২৫৩ ম্যাচে ২২৮ গোল করে ক্লাবটির অনেক অর্জনের সারথী হয়েছেন।
পোল্যান্ডের ঘরোয়া ফুটবলে লেওয়ানডস্কির অভিষেক হয়েছিল ডেলটা ওয়ার্সাওয়ের জার্সিতে ২০০৫ সালে। এর পর লেগিয়া ওয়ার্সাও, জেনিকস, লেক পোজনানের হয়ে তিনি যোগ দিয়েছিলেন জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডে। সেখান চার বছরে ১৩১ টি ম্যাচ খেলে করেছিলেন ৭৪ গোল।
কোচ চেসল মিখনিয়েভিকজ তার দলে প্রধান তারকা সম্পর্কে বলেছেন, ‘দলে যে তরুণ খেলোয়াড়রা আছেন তাদের রোলমডেল বার্সেলোনার এই ফরোয়ার্ড। তিনি সব সময় নতুনদের নিজের অভিজ্ঞতা ভাগাভাগি করেন। আমি দেখি, ম্যাচে এবং অনুশীলনের সময় লেওয়ানডস্কি তরুণদের কিছুটা উপদেশ দিয়ে থাকেন।’
কাতার বিশ্বকাপে পোল্যান্ড তাদের প্রথম ম্যাচ খেলবে ২২ নভেম্বর মেক্সিকোর বিরুদ্ধে। তাদের গ্রুপে অন্য দুই দল মেসির আর্জেন্টিনা, সৌদি আরব। তাদের দ্বিতীয় ম্যাচ সৌদি আরবের বিপক্ষে ২৬ নভেম্বর এবং শেষ ম্যাচ ৩০ নভেম্বর আর্জেন্টিনার বিপক্ষে। ‘সি’ গ্রুপে যে চারটি দল আছে তাতে পোল্যান্ডের দ্বিতীয় রাউন্ডে ওঠার সম্ভাবনা খুব উজ্জ্বল। পোল্যান্ডের সমর্থকরা আরো বেশি কিছুই প্রত্যাশা করতে পারেন দলে লেওয়ানডস্কির মতো একজন দক্ষ ফরোয়ার্ড থাকায়।


প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ | সময়: ৬:২২ পূর্বাহ্ণ | সুমন শেখ