সর্বশেষ সংবাদ :

নওগাঁয় গম চাষের লক্ষমাত্রা সাড়ে ২০ হাজার হেক্টর

নওগাঁ প্রতিনিধি: নওগাঁ জেলায় চলতি রবি মওসুমে ২০ হাজার ৫শ ২০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে। কৃষি বিভাগের প্রত্যাশা উল্লেখিত পরিমান জমিতে মোট ৭৩ হাজার ৮শ ৭২ মেট্রিক টন গম উৎপাদিত হবে।
কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ আবু হোসেন জানেয়েছেন জেলার কৃষকরা সাধারনত বারী-২৫ ও বারী-২৬ জাতের গম চাষ করে থাকেন। এ ছাড়াও জেলায় বারী-২৭, বারী- ২৮ এবং বারী-৩৩ জাতের গম চাষ করছেন।
কৃষি বিভাগ সূত্রে জানানো হয়েছে চলতি মওসুমে জেলার মোট ৮ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক গমচাষীকে সরকারী প্রনোদনার অংশ হিসেবে বিনামূল্যে বীজ ও সার দেয়া হচ্ছে। প্রত্যেক প্রান্তিক কৃষককে এক বিঘা জমিরে বিপরীতে ২০ কেজি করে বীজ, ১০ কেজি করে এমওপি এবং ১০ কেজি করে ডিএপি সার প্রদান করা হচ্ছে।
কৃষি বিভাগের সূত্র মতে জেলায় উপজেলা ভিত্তিক গম চাষের ধার্যকৃত লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ৬৫৫ হেক্টর, রানীনগর উপজেলায় ৫৩৫ হেক্টর, আত্রাই উপজেলায় ৪০০ হেক্টর, বদলগাছি উপজেলায় ৯০৫ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ৪২০ হেক্টর, পত্নীতলা উপজেলায় ১ হাজার ৭৭৫ হেক্টর, ধামইরহাট উপজেলায় ১ হাজার ৪০৫ হেক্টর, সাপাহার উপজেলায় ৪ হাজার ৩০০ হেক্টর,পোরশা উপজেলায় ৪ হাজার ৫৮৫ হেক্টর, মান্দা উপজেলায় ২ হাজার ৯৫ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ৩ হাজার ৪৪৫ হেক্টর।


প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২ | সময়: ৬:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ