সেন্টমার্টিনে ঘুরতে গিয়ে রাবি অধ্যাপকের মৃত্যু

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

 

অবসরোত্তর ছুটিতে সেন্টমার্টিনে বেড়াতে গিয়ে স্টোক করে মৃত্যুবরণ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের অধ্যাপক ও বীর মুক্তিযোদ্ধা সরকার সুজিত কুমার। মঙ্গলবার ভোর ৫টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে নিশ্চিত করেছেন বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক শহীদ ইকবাল।

 

অধ্যাপক শহীদ ইকবাল বলেন, অধ্যাপক সরকার সুজিত কুমার সপরিবার সেন্টমার্টিন ভ্রমণে গিয়েছিলেন। সেখানে তিনি স্ট্রোক করেন। খবর পেয়ে কোস্টগার্ড সদস্যরা তার চিকিৎসার জন্য সহযোগিতা করেন। তবে তাকে বাঁচানো যায়নি। সেন্টমার্টিনে ভোর ৫টার দিকে তিনি মারা যান।

 

তিনি আরও বলেন, সুজিত কুমারের মরদেহ নিয়ে একটি অ্যাম্বুলেন্স রাজশাহীর উদ্দেশে রওনা হয়েছে। মরদেহ রাজশাহী পৌঁছালে বিভাগের সামনে এনে শ্রদ্ধা জানাবেন শিক্ষক-শিক্ষার্থীরা।

 

এদিকে তার আকষ্মিক মৃত্যুতে শোক জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ও সহ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম। তাঁরা মুক্তিযুদ্ধে সরকার সুজিতকুমারের বীরত্বপূর্ণ ভূমিকা এবং বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে পঠন-পাঠনে তাঁর অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা ও পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

 

প্রসঙ্গত, অধ্যাপক সরকার সুজিত কুমারের গ্রামের বাড়ি নাটোর জেলায়। তিনি ১৯৯৫ সালে ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৯৮ সালে তিনি রাবির বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন ও ২০১৯ সালে অধ্যাপক পদে উন্নীত হন। তিনি বিভাগীয় সভাপতির দায়িত্বও পালন করেন। নাটোর জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস, সাহিত্যভাবনা, লালসালু :ধর্ম-চরিত্র-ভাষা প্রভৃতি তাঁর রচিত গ্রন্থ। অধ্যাপনা ছাড়াও তিনি বেশ কয়েকটি সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে সংশ্লিষ্ট ছিলেন।

 

 

 

 

সানশাইন/টিএ


প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২ | সময়: ৯:১৫ অপরাহ্ণ | Daily Sunshine