সর্বশেষ সংবাদ :

বিশ্বকাপে বাটলারের ‘দুই’ কীর্তি

স্পোর্টস ডেস্ক: দুই অঙ্ক ছোঁয়ার আগে একবার, পঞ্চাশের আগে আরেকবার জীবন পেলেন জস বাটলার। সুযোগ কাজে লাগিয়ে দারুণ এক ইনিংস উপহার দিলেন ইংল্যান্ড অধিনায়ক। তাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশের হয়ে দুটি কীর্তি গড়া হয়ে গেল তার।
ব্রিজবেনে মঙ্গলবার সুপার টুয়েলভের ম্যাচে নিউ জিল্যান্ডের বিপক্ষে ২০ রানে জিতেছে ইংল্যান্ড। বাটলার ও অ্যালেক্স হেলসের ফিফটিতে ১৭৯ রানের পুঁজি গড়ে প্রতিপক্ষকে তারা থামিয়ে দেয় ১৫৯ রানে। ইনিংস শুরু করতে নেমে ২ ছক্কা ও ৭ চারে ৪৭ বলে ৭৩ রান করেন বাটলার। পরে উইকেটের পেছনে দুর্দান্ত এক ক্যাচে ডেভন কনওয়েকে ফেরান তিনি। প্রত্যাশিতভাবে ম্যাচ সেরার পুরস্কার ওঠে তারই হাতে।
টি-টোয়েন্টি বিশ্বকাপে এ নিয়ে তৃতীয়বার ম্যান অব দা ম্যাচ হলেন বাটলার। এই সংস্করণের বৈশ্বিক আসরে ইংল্যান্ডের হয়ে যৌথভাবে যা সর্বোচ্চ। তিনবার করে এই স্বীকৃতি জিতেছেন আর কেভিন পিটারসেন ও লুক রাইট। ২০ ওভারের বিশ্বকাপে এটি বাটলারের চতুর্থ পঞ্চাশ ছোঁয়া ইনিংস। ইংলিশদের হয়ে তার সমান সর্বোচ্চ চারটি ফিফটি আছে আর কেবল পিটারসেনের।
এদিন ষষ্ঠ ওভারে ৮ রানে বেঁচে যান বাটলার। কাভার থেকে উল্টো দিকে দৌড়ে তার কঠিন ক্যাচ মুঠোয় জমাতে পারেননি কেন উইলিয়ামসন। পরের ওভারে লকি ফার্গুসনকে ছক্কায় উড়িয়ে প্রথম বাউন্ডারির দেখা পান বাটলার। ৩০ বলে ৪০ রানে খেলার সময় দ্বিতীয় দফায় বেঁচে যান তিনি। ত্রয়োদশ ওভারে ফার্গুসনকে চার মারার পরের বলে পুল করেন বাটলার। বল সোজা যায় ডিপ মিডউইকেটে ড্যারিলে মিচেলের কাছে। কিন্তু সহজ ক্যাচটি নিতে পারেননি ফিল্ডার। বেঁচে গিয়ে ওই ওভারে টানা দুই চার হাঁকান ডানহাতি ব্যাটসম্যান।
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শততম ম্যাচ খেলতে নামা বাটলার ১৮তম ফিফটি স্পর্শ করেন ৩৫ বলে। পঞ্চাশের পর ট্রেন্ট বোল্টকে দুই চার ও এক ছক্কায় ওড়ান। শেষের আগের ওভারে রান আউট হয়ে সাজঘরে ফেরেন তিনি। এই ইনিংসের পথে ইংল্যান্ডের হয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়েন বাটলার। তার নামের পাশে এখন ২ হাজার ৪৬৮ রান। ছাড়িয়ে যান তিনি ওয়েন মর্গ্যানের ২ হাজার ৪৫৮ রান। রান তাড়ায় ৩ ছক্কা ও ৪টি চারে ৩৬ বলে ৬২ রানের বিধ্বংসী ইনিংস খেলেন শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করা গ্লেন ফিলিপস। তবে লক্ষ্যের কাছে যেতে পারেনি নিউ জিল্যান্ড।


প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ | সময়: ৬:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ