চলতি মাসে প্রবাসী আয় ৭৭ কোটি ডলার

সানশাইন ডেস্ক: অক্টোবর মাসের প্রথম দুই সপ্তাহে অর্থ্যাৎ(২-১৩ অক্টোবর) ব্যাংক মাধ্যমে ৭৬ কোটি ৯৮ লাখ মার্কিন ডলারের প্রবাসী আয় দেশে এসেছে। বাংলাদেশ ব্যাংকের প্রবাসী আয়সংক্রান্ত হালনাগাদ পরিসংখ্যান এ তথ্য পাওয়া গেছে।
বাংলাদেশ ব্যাংকের তথ্যানুসারে, চলতি মাসের প্রথম দুই সপ্তাহে সবচেয়ে বেশি ১৯ কোটি ডলার প্রবাসী আয় এনেছে ইসলামী ব্যাংক। তারপর অগ্রণী ব্যাংক ৫ কোটি ৫৩ লাখ, আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৪ কোটি ৭৬ লাখ, সোনালী ব্যাংক ৪ কোটি ৪১, ডাচ্-বাংলা ব্যাংক ৪ কোটি ১৯ লাখ ডলারের প্রবাসী আয় এনেছে।
বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রবাসী বাংলাদেশিরা গত সেপ্টেম্বরে দেশে ১৫৪ কোটি ডলার পাঠিয়েছেন, যা কি না সাত মাসের মধ্যে সর্বনিম্ন। গত আগস্টে ২০৩ কোটি ডলারের প্রবাসী আয় এসেছিল। তার মানে, আগস্টের তুলনায় সেপ্টেম্বরে প্রবাসী আয় কমে যায় ২৪ শতাংশ। আর গত বছরের সেপ্টেম্বরে তুলনায় হিসাব করে গত মাসে প্রবাসী আয় কমেছে ১০ দশমিক ৪৭ শতাংশ।
উপরন্ত, গত মাসে প্রবাসী আয়ে নেতিবাচক প্রবৃদ্ধির পর চলতি মাসের প্রথম দুই সপ্তাহে যে পরিমাণ প্রবাসী আয় এসেছে, সেটিকে সন্তোষজনক বলছেন বাংলাদেশ ব্যাংকের একাধিক কর্মকর্তা। তারা বলছেন, চলতি মাস শেষে প্রবাসী আয় ১৬০ কোটি ছাড়িয়ে যেতে পারে।
উল্লেখ্য, ব্যাংক মাধ্যমে রেমিট্যান্স পাঠাতে প্রবাসী বাংলাদেশিদের উদ্বুদ্ধ করতে চলতি অর্থবছরে নগদ প্রণোদনা ২ শতাংশ থেকে বাড়িয়ে আড়াই শতাংশ করে সরকার। এর পরও সেপ্টেম্বরে প্রবাসীর আয়ে পতন হয়। তার কারণ হিসেবে ব্যাংক কর্মকর্তারা বলছেন, গত ১২ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ ব্যাংকের পরামর্শে ব্যাংকগুলোই ডলারের সর্বোচ্চ দাম নির্ধারণ করে দেয়। এরপর প্রবাসী আয় আসা কমে গেছে।


প্রকাশিত: অক্টোবর ২২, ২০২২ | সময়: ৫:৩৩ পূর্বাহ্ণ | সুমন শেখ