ফেসবুকে অশ্লীল মন্তব্য করায় রাজশাহীতে একজনের সাত বছরের কারাদন্ড

স্টাফ রিপোর্টার : ফেসবুকে ভুয়া আইডি খুলে সেখান থেকে এক নারীর সম্পর্কে অশ্লীল মন্তব্য লিখে স্ট্যাটাস ও তার পরিবার এবং স্বজনদের কাছে অশ্লীল ছবি পাঠিয়ে হয়রানির দায়ে একজনের সাত বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। মঙ্গলবার দুপুরে রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. জিয়াউর রহমান এই রায় ঘোষণা করেন।
রায়ে একই সঙ্গে তাকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। রায় ঘোষণাকালে আসামি আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর তাকে আদালতের নির্দেশে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠায় পুলিশ।
সাত বছরের সাজাপ্রাপ্ত আসামির নাম মোমিনুল ইসলাম ওরফে চঞ্চল। তার বাড়ি মহানগরীর বোয়ালিয়া থানার মোন্নাফের মোড় মহল্লায়। রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা জানান, মোমিনুল ইসলাম চঞ্চল ফেসবুকে ভুয়া আইডি খোলেন। সেখান থেকে মামলার বাদী ও তার কর্মস্থলের ছবি ব্যবহার করে স্ট্যাটাস দেন। এতে তার সম্পর্কে অশ্লীল মন্তব্য লেখেন।
এছাড়া স্বজনদের ফোনেও অশালীন কথা ও ছবি পাঠান। এই ঘটনায় ২০১৭ সালের ১৭ এপ্রিল মহানগরীর রাজপাড়া থানায় তথ্য ও প্রযুক্তি আইনে মামলা দায়ের করা হয়। ওই বছরের ২ মে পুলিশ আসামিকে গ্রেফতার করে। এরপর আদালত থেকে জামিন পান। তদন্ত শেষে ২০১৭ সালের ৩১ জানুয়ারি পুলিশ আদালতে এই মামলার চার্জশিট দেয়। আদালতে সাক্ষ্য প্রমাণ শেষে মঙ্গলবার এই মামলার রায় ঘোষণা করা হয়।


প্রকাশিত: অক্টোবর ৫, ২০২২ | সময়: ৬:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ