সর্বশেষ সংবাদ :

পবা উপজেলায় এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ৫ হাজার ১ ৮৫ জন শিক্ষার্থী

পবা প্রতিনিধি

 

করোনা পরিস্থিতি ও বন্যার কারণে দীর্ঘদিন পর সারাদেশে অনুষ্ঠিত হলো এসএসসি পরীক্ষা। সারাদেশে মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে অংশ নিয়েছে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী (সূত্রঃ শিক্ষাবোর্ড) । প্রতি বছর সাধারণত ফেব্রুয়ারি মাসে এসএসসি পরীক্ষা হয়। কিন্তু করোনার কারণে পেছানো হয় পরীক্ষা। এরপর ১৯ জুন পরীক্ষা শুরুর কথা থাকলেও সিলেটসহ দেশের অন্যান্য অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা আবারও পিছিয়ে যায়।

 

সারাদেশের ন্যায় রাজশাহীর পবা উপজেলায় এইবার এসএসসি পরীক্ষায় মোট ৯ টি কেন্দ্রে অংশ নিচ্ছে নওহাটায় ৫ হাজার ১ ৮৫ জন শিক্ষার্থী (সূত্রঃ পবা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা)
পরীক্ষা কেন্দ্র গুলো যথাক্রমে ঃ

নওহাটা সরকারি উচ্চ বিদ্যালয়, নওহাটা বালিকা উচ্চ বিদ্যালয়, বায়া স্কুল এন্ড কলেজ, দামকুড়াহাট উচ্চ বিদ্যালয়, মাসকাটাদিঘী বহুমুখি কারিগরি উচ্চ বিদ্যালয়, কাটাখালি বালিকা উচ্চ বিদ্যালয়, নওহাটা ছালেহিয়া দারুচ্ছুন্নাত ফাজিল মাদ্রাসা , নওহাটা বিজ্ঞান ও প্রযুক্তি ভোকেশনাল উচ্চ বিদ্যালয়, মহানগর টেকনিক্যাল স্কুল।

 

১৫ই সেপ্টেম্বর (বৃহস্পতিবার) কেন্দ্র পরিদর্শনে আসেন পবা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার। তিনি প্রথমে বায়া মডেল স্কুল এন্ড কলেজে পরীক্ষা কেন্দ্রের প্রতিটি কক্ষ ঘুরে ঘুরে দেখেন এবং পরীক্ষা বিষয়ে সার্বিক খোঁজ খবর নেন। পরবর্তীতে তিনি নওহাটা ছালেহিয়া দারুচ্ছুন্নাত ফাজিল মাদ্রাসায় আসেন এবং পরীক্ষা কেন্দ্রে দায়িত্বরত শিক্ষকদের সাথে কথা বলেন।

কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে অভিজিত সরকার বলেন, “পবা উপজেলার প্রতিটি পরীক্ষা কেদ্রে সুষ্ঠ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। কেন্দ্রের বাইরে পর্যাপ্ত আইন শৃঙ্খলা বাহিনী আছে। যে কোন পরিস্থিতি মোকাবেলায় তারা সার্বক্ষনিং তৎপর আছেন। অন্যান্য বছরে প্রশ্ন ফাসেঁর গুজব থাকলেও এইবার গুজব ছড়ানোর কোন সুযোগ নেই। এবিষয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সঠিক নজরদারি রাখা হয়েছে। শিক্ষার্থীরা যাতে সুষ্ঠ ভাবে ও মনযোগ সহকারে পরীক্ষা দিতে সেই লক্ষে কাজ করছে আমাদের পবা উপজেলা প্রশাসন”।

 

 

প্রথম পরীক্ষা শেষে কেন্দ্র থেকে বেরিয়ে নওহাটা উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী মিম আক্তার বলেন, কয়েকবার পেছানোর পর পরীক্ষা হয়েছে। প্রশ্নও ভালো হয়েছে। পরীক্ষা দিতে পেরেছি এটাই ভালো লাগছে।

 

 

নওহাটা সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মোঃ সোহান ইসলাম বলেন, পরীক্ষার প্রস্তুতি শুরুতে বেশ ভালো ছিল, কিন্তু পিছিয়ে যাওয়ায় মাঝে বুঝতে পারছিলাম না কবে হবে পরীক্ষার তারিখ ঘোষণা করবে । আজ থেকে পরীক্ষা শুরু হয়েছে তাই আমরা পরীক্ষার্থীরা খুশি যে পরীক্ষাটা তো শুরু হয়েছে। আর পরীক্ষা কেন্দ্রের পরিবেশ ও মোটামুটি ভালো ছিলো। পরীক্ষা ভালো দিয়েছি, প্রশ্নপত্রের সব লিখা শেষ করে এসেছি।

 

 

প্রথম দিনে বাংলা ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আগামী শনিবার অনুষ্ঠিত হবে বাংলা ২য় পত্র পরীক্ষা। ১৫ই সেপ্টেম্বর শুরু হয়ে এই পরীক্ষা চলবে ১ই অক্টোবর পর্যন্ত।

সানশাইন / শাহ্জাদা মিলন


প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ | সময়: ৭:৪৩ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর