বাঘায় বাল্য বিয়ে প্রতিরোধ শীর্ষক সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার,বাঘা : রাজশাহীর বাঘায় সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির উদ্যোগে বাল্য বিয়ে প্রতিরোধ শীর্ষক এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এ সভার আয়োজন করেন একটি বে-সরকারী সংস্থা ব্র্যাক।

বেলা ১২ টায় উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজশাহী জেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মোঃ লায়েব উদ্দিন লাভলু। তিনি বলেন, নারীর ক্ষমতায়নের পথে বাল্য বিয়ে একটি অন্যতম প্রধান বাধা, যা প্রতিরোধে আরো কার্যকরী সমন্বিত কর্মকৌশল নির্ধারণ করার লক্ষ্যে উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, সুশীল সমাজ, সাংবাদিক, শিক্ষক, নিকাহ রেজিষ্টার (কাজী) ও জনপ্রতিনিধিদের বিশেষ ভুমিকা রাখা প্রয়োজন ।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাঘা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(তদন্ত) মোঃ আব্দুল করিম, ভাইস চেয়ারম্যান মো: আবুল মোকাদ্দেস, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন আকতার, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো: আবুল কাশেম ওবাইদ ও বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো: নুরুজ্জামান। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, শিক্ষক মন্ডলী ,সুশীল সমাজের নেত্রীবৃন্দ, ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির জেলা ব্যবস্থাপক ত্রিদীপ চন্দ্র গোলদার, এ্যাসোসিয়েট অফিসার মোঃ মোমিনুল ইসলাম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, বাল্যবিয়ে প্রতিরোধ ও হ্রাসকরণে সমন্বিতভাবে কাজ করতে হবে। এটি প্রতিরোধের কোন বিকল্প নাই। ব্র্যাক নারীর ক্ষমতায়ন এবং সুবিধা বঞ্চিত জনগোষ্ঠির আইনি অধিকার নিশ্চিতকরণে বাঘা উপজেলায় নানাবিধ কার্যক্রম পরিচালনা করছে জেনে আমরা গর্বিত। কর্মশালায় বাল্য বিয়ে প্রতিরোধে প্রশাসনের সাথে সমন্বয় সাধন, বাল্য বিয়ে প্রতিরোধের চ্যালেঞ্জ সমূহ ও ভবিষ্যত কর্মকৌশল নির্ধারণ করা প্রয়োজন বলে অনেকেই অভিমত ব্যক্ত করেন।


প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২ | সময়: ৪:৩৭ অপরাহ্ণ | সানশাইন