ফেসবুকে পাবলিক পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্র সরবরাহ করার অপরাধে ৩ আসামীর কারাদণ্ড

স্টাফ রিপোর্টার

ফেসবুক আইডিতে পাবলিক পরীক্ষার ভূয়া প্রশ্ন ও উত্তরপত্র সরবরাহ করার অপরাধে ডিজিটাল নিরাপত্তা আইনে রাজশাহীর সাইবার ট্রাইব্যুনালে দুইটি মামলার রায় ঘোষনা করা হয়েছে। উভয় মামলার রায়ে তিন আসামীকে দুই বছরের সশ্রম কারাদণ্ড ও ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাভোগ করতে হবে।

 

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) রাজশাহীর সাইবার ট্রাইব্যুনালে পৃথক দুইটি মামলার রায় ঘোষণা করা হয়েছে। দুই টি মামলাতেই ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩ ধারাই অপরাধ করেছিল আসামীরা। মামলা দুইটির ৩ আসামীকে ২ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। সেই সাথে ১ লক্ষ টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

 

আলাদত সূত্রে জানা যায় আসামী মো. মোস্তাফিজুর রাহমান হাসান (২৪) ফেসবুকে জাতীয় বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক পরীক্ষার ভূয়া প্রশ্ন ও উত্তরপত্র সংগ্রহ এবং বিতরণ করত। তিনি জয়পুরহাট জেলার পঁাচবিবি উপজেলার দমদমা গ্রামের আব্দুল মান্নানের ছেলে। ২০১৮ সালে গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব আসামী কে গ্রেফতার করে জয়পুরহাটের পাঁচবিবি থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে। বিচার প্রক্রিয়া শেষে বৃহস্পতিবার মামলার রায় ঘোষণা করা হয়েছে।

 

মামলার আসামী মো. নিশাত আনাম (১৯) ও মো. সৈকত ইসলাম (২১) ইসলাম। মো. নিশাত আনাম বগুড়া সদর উপজেলার চাঁদপাড়া গ্রামের মৃত মিজানুর রহমানের ছেলে। মো. সৈকত ইসলাম একই গ্রামের মো. শাহিনুর ইসলামের ছেলে। তারা দুইজন ফেসবুক আইডির মাধ্যমে ২০২০ সালের এস এস সি পরীক্ষার ভূয়া প্রশ্ন ও উত্তরপত্র বিভিন্ন পরীক্ষার্থী ও অভিভাবকদের নিকট সরবরাহ করত। গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব তাদের বগুড়া সদর থেকে হাতেনাতে গ্রেফতার করে। পরে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দিয়ে বগুড়া সদয় থানায় সোপর্দ করে।

 

মামলার বিচার প্রক্রিয়া শেষে রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক জিয়াউর রহমান রায় ঘোষণা করেন। ডিজিটাল মাধমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ভূয়া প্রশ্ন ও উত্তরপত্র সরবারাহের অপরাধে মো. মোস্তাফিজুর রহমান হাসান ওরফে হাসান আলীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৩(২) ধারায় দোষী সাব্যস্ত হওয়ায় দুই বছরের সশ্রম কারাদণ্ড এবং ১ লক্ষ টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

অপর মামলায় ডিজিটাল মাধমে ২০২০ সালের এস এস সি পরীক্ষার ভূয়া প্রশ্ন ও উত্তরপত্র সরবরাহ করার অপরাধে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৩(২) ধারায় আসামী মো. সৈকত ইসলাম (২১) ও মো. নিশাত আনাম (১৯) কে দুই বছরের সশ্রম কারাদণ্ড এবং ১ লক্ষ টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত ।

 

রাজশাহী সাইবার ট্রাইব্যুনালে পাবলিক প্রসিকিউটর ইসমত আরা বলেন, দুইটি মামলার তিন আসামীকেই একই শাস্তি দেওয়া হয়েছে। কারণ তাদের অপরাধ একই। তিন আসামীকেই দুই বছরের সশ্রম কারাদণ্ড এবং ১ লক্ষ টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

সানশাইন / শাহ্জাদা মিলন


প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ | সময়: ১১:২৬ অপরাহ্ণ | Daily Sunshine