সর্বশেষ সংবাদ :

বাংলাদেশ ক্রিকেট দলের সমস্যা কি তবে মানসিকতায় ?

আব্দুল্লাহ আল মারুফ

ছবিতে মুশফিকুর রহিমের মাথা নিচু করে হেটে যাওয়ার মতো ক্রিকেট বিশ্বে বাংলাদেশ দলের টি-২০ ম্যাচের অধিকাংশ ফলাফলকে তুলে ধরেছে।

 

আরো একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ফেললো বাংলাদেশ দল এবং যথারীতি আবারও হার, যেন হারের বৃত্ত থেকেই বের হতে পারছেনা টিম বাংলাদেশ।

 

 

কালেভদ্রে দু-একটা ম্যাচ পকেটে পুরলেও তা যেন ধরা দেয় বহু দিন পর পর! সর্বশেষ এক ডজন ম্যাচে যেমন জয় ধরা দিয়েছে মাত্র দু’বার! সে দুটিও আবার পথ হারিয়ে নিজেদের খোঁজা, খর্ব শক্তির জিম্বাবুয়ে এবং ক্রিকেট আঙ্গিনায় হাঁটি হাঁটি পা পা করতে থাকা, যুদ্ধ বিধ্বস্ত দেশ আফগানিস্তানের বিপক্ষে!

 

 

সর্বশেষ দুটি টি-টোয়েন্টি সিরিজেও যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের কাছে হারে টাইগাররা! তবুও চুপ ছিলো টাইগার ভক্তরা! আশায় ছিলো, এশিয়া কাপে হয়তো ভালো কিছু করবে ওরা। কিন্তু এশিয়া কাপেও নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে হেরে বসে দল, আর এতেই চরম বিরক্ত, ক্ষুব্ধ দেশের ক্রিকেট প্রেমীরা!

 

আন্তর্জাতিক ক্রিকেটে টি-টোয়েন্টির অন্তর্ভুক্তির শুরু থেকেই ছিলো বাংলাদেশ দল! প্রায় ১৬ বছর ধরে এই ফরম্যাটের ক্রিকেটে বিচরণ করার পরও আফগানিস্তানের সাথে হার তাই কোন ভাবেই মানতে পারছেন না তারা! গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেট, সে সূত্র ধরে দল হারলে কোন আফসোস হয়তো ছিলোনা, কিন্তু বর্তমানে আফগানরা যেন বলে কয়ে হারায় বাংলাদেশকে! আর মূলত এটাই মেনে নিতে পারছেন না দেশের ক্রিকেট প্রেমীরা।

 

 

বিশ্বের অন্যতম ধনী বোর্ড, বিশ্বের অন্যতম সেরা সব সুযোগ সুবিধার পরও কেন এমন ব্যর্থতা? এমন প্রশ্নে ক্রিকেট প্রেমীরা নিজেদের মতামত তুলে ধরেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে, দায়ী করছেন ক্রিকেটারদের দুর্বল মানসিকতাকেই। কেউ কেউ সমালোচনা করেছেন, দল নির্বাচনের পাশাপাশি টসে জিতে সঠিক সিদ্ধান্ত নিতে বারবার ব্যর্থ হওয়ার জন্য, কেউবা আবার ক্ষোভ উগড়ে দিয়েছেন বোর্ডের সার্বিক ব্যবস্থাপনার উপরই।

 

নিলয়, শুভ, সাকিব, পিয়াস, প্রান্ত ক্রিকেটারদের দুর্বল মানসিকতাকে দায়ী করে লিখেছেন ‘আমাদের ক্রিকেটাররা মানসিক ভাবেই বেশ দূর্বল, ক্রিকেটারদের বিগ হিট করার মতো সাহসটাই নেই! পাওয়ার প্লে বা তার পরেও হাত খুলে একটা বড় শর্ট করতে পারেনা, আর চেষ্টাও করেনা!’

 

সুব্রত গুন ও আসাদ উৎছাস টি-টোয়েন্টিতে হারের পেছনে ক্রিকেটারদের ক্রিকেট মেধার অভাবের পাশাপাশি দৈহিক সামর্থ্যকে দায়ী করেছেন।

 

ইমতিয়াজ আহমেদ মহসিন লিখেছেন ‘ওপেনিং জুটিতে রান করার সামর্থ্য নাই, ফিনিশিংয়ে পাওয়ার হিটার এবং ডেথ ওভারে ভালো বোলারের অভাবেই এমন পরিস্থিতি!’

 

শফিকুল ইসলাম বাংলাদেশ দলের এ হতশ্রী পার্ফর্মেন্সের জন্য খেলোয়ারদের পরের ম্যাচে দলে জায়গা নিশ্চিত করার হীন মানসিকতাকে দায়ী করেন।

 

সর্বশেষ ম্যাচ হারের পেছনে তারেক আবির, রাফিউল রাফা, ফয়সাল এবং শাহীন আলমের অভিযোগের আঙ্গুল অধিনায়কের দিকে। টসে জিতে কেন ব্যাটিং করা, আর ভালো বল করার পরও কেন সৈকতকে বল না দেওয়া, এসব প্রশ্নের উত্তর খুঁজেছেন তারা।

 

হাফিজ রানা ও সবুজ সাহা টিম সিলেকশনকে দায়ী করে প্রশ্ন তুলেছেন, দলে কেন এত অলরাউন্ডারের অন্তর্ভুক্তি? টি-টোয়েন্টি স্পেশালিষ্ট বোলার বা ব্যাটারের পাশাপাশি লেগ স্পিনার অন্তর্ভুক্তির পরামর্শও দেন তারা।

 

রিয়েল নাসির আফগানদের সাথে হারের পেছনে দলের মধ্যে ভারসাম্যের অভাবকেই দায়ী করেন।

 

তুষার রহমান খেলোয়ারদের ক্রিকেট জ্ঞানের অভাবকে দায়ী করে বলেন, ‘আমাদের ক্রিকেটাররা মনে হয় জানেই না, কোন ফরম্যাটে কেমন খেলতে হবে। টেষ্ট ও ওয়ানডেতে দেখি তাদের টি-টোয়েন্টি খেলতে আর টি-টোয়েন্টিতে দেখি টেষ্ট বা ওয়ানডে খেলতে।’

 

আনোয়ার হোসেন ক্রিকেট বোর্ডকে দায়ী করে লিখেছেন, ‘ক্রিকেট বোর্ডের ব্যর্থতায় আমাদের পাইপ লাইন খুবই দূর্বল! ফলাফল, সেখান থেকে ভালো ক্রিকেটার বের হয়ে আসছেনা!’

 

এমন অসংখ্য আলোচনা সমালোচনায় মুখর এখন সামাজিক যোগাযোগ মাধ্যম। এরই মধ্যে আজ রাতেই শ্রীলংকার বিপক্ষে টুর্নামেন্টের সুপার ফোর নিশ্চিত করার লড়াইয়ে মাঠে নামছে বাংলাদেশ। হারলেই টুর্নামেন্ট থেকে বাদ এমন সমীকরণ নিয়ে মাঠে নামা বাংলাদেশ দলে একাধিক পরিবর্তনের আভাস মিলেছে। দীর্ঘদিন পর দলে ফিরতে পারেন সাব্বির রহমান। এছাড়াও এ ম্যাচে দলে জায়গা হতে পারে মিরাজ ও নাসুমের। ওপেনিংয়েও আসতে পারে পরিবর্তন। নাইমের পরিবর্তে ওপেনে দেখা যেতে পারে সাব্বির বা মিরাজকে।

সানশাইন / শাহ্জাদা মিলন


প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ | সময়: ৫:২১ অপরাহ্ণ | Daily Sunshine