নওগাঁয় ডিলার লকিমের দুর্নীতি নিয়ে অভিযোগ

নওগাঁ প্রতিনিধি: নওগাঁ সদর উপজেলার চুন্ডিপুর ইউনিয়নের খাদ্যবান্ধব কর্মসুচিতে নিযুক্ত ডিলার লকিম উদ্দীন ডিলারের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। ওই ডিলারের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির প্রতিকার চেয়ে সদর উপজেলা খাদ্যবান্ধর কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দাখিল করেছেন ওই ওয়ার্ডের ইউপি সদস্য মোস্তাফিজুর রহমান মোস্তাক।
নির্বাহী অফিসার বিষয়টি তদন্তের জন্য উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বরাবর প্রেরন করলেও অজ্ঞাত কারনে তিনি এখনও বিষয়টি তদন্ত না করে গরিমশি করছেন বলে অভিযোগকারী জানান।
অভিযোগে জানা যায়, মৃত ব্যক্তির চাল মৃতের পরিবারে দেয় না, অনেক হতদরিদ্র ব্যক্তির নাম তালিকায় থাকা সত্বেও তাদের কার্ড ডিলার রেখে দিয়ে তাদের চাল তুলে বিক্রি করে দেয়। আবার কার্ড ধারীরা জীবিকার তাগিদে বাড়ীর বাহিরে থাকলে তাদের স্ত্রী ও সন্তানেরা চাল নিতে গেলে তাদের সাথে খারাপ আচরন করে চাল না দিয়ে ফেরত দেন।
তার ব্যবসায়িক স্থান পিয়ার আলীর মোড়ে চাল বিক্রির একটি সিন্ডিকেট তৈরী করেছেন ওই চক্রের সদস্যদের সাথে যোগসাজসে গরীব লোকেরা চাল নিতে আসলে তাদের ভয়ভীতি দেখিয়ে আবার চাল খারাপ বলে তাদের নিকট থেকে কার্ড কেড়ে নিয়ে নিজেদের কাছে রেখে দেয়। পরে আসলে নামমাত্র মূল্যে চালের দাম দিয়ে বিদায় করে দেয়।
অভিযোগে আরও জানা যায়, ১১জন ব্যক্তি যাদের বাড়ী ৯ নং ও ৫ নং ওয়ার্ডে বাড়ী তাদের নামে ২০১৬ সাল থেকে চাল তুলে সুকৌশলে বিক্রি করে দেয় ডিলার লকিম উদ্দীন।
এ ছাড়াও চুনিয়াগাড়ী দারুস সুন্নাহ হাফেজিয়া মাদ্রাসা ও এতিম খানায় বছরে ৬ বার চাল দেয় ৫ বস্তা চাল দেয়ার কথা থাকলেও সেখানেও ৩ বস্তা চাল দেয় বাকী চাল বিক্রি করে দেয়। এ ব্যাপারে ওই মাদ্রাসা ও এতিমখানার হাফেজ ইসমাইল হোসেন ও ক্বারী ওমর ফারুকের সাথে কথা বললে তিনি চাল প্রতারনার বিষয়টি স্বীকার করে বলেন, অনেক প্রতিবাদ করেও কোন লাভ হয় নাই।
এ ব্যাপারে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক জানান অল্প দিনের মধ্যেই তদন্ত করে ব্যবস্থা গ্রহন করবেন বলে জানান তিনি।
ডিলার লকিম উদ্দীন অভিাযোগ অস্বীকার করে বলেন, আমি কোন অনিয়ম ও দুর্নীতি করি নাই। কাহারও কোন চাল বিক্রি করি না। আমার কোন সিন্ডিকেট নাই।
অভিযোগ কারী স্থানীয় ইউপি মেম্বার মোস্তাফিজুর রহমান বলেন, ডিলার লকিম উদ্দীন ওই গ্রামের আওয়ামী লীগের নেতা। তিনি প্রভাবশালী হওয়ায় তার অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে কেও মুখ খোলার সাহস পায় না। তবে তিনি অবিলম্বে সরেজমিনে তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করে তার ডিলারশীপ বাতিলের দাবী জানান।


প্রকাশিত: আগস্ট ৩০, ২০২২ | সময়: ৬:১৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর