মরিচক্ষেতে কীটনাশক ছিটাতে গিয়ে প্রাণ হারালেন কৃষক

আদমদীঘি প্রতিনিধি: বগুড়ার আদমদীঘিতে মরিচ ক্ষেতে কীটনাশক ছিটাতে গিয়ে বিষক্রিয়ায় হাসেম মন্ডল (৫০) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। নিহত কৃষক উপজেলার ছাতিয়ানগ্রামের মধ্যপাড়ার মৃত হাবিল মন্ডলের ছেলে। রবিবার দুপুরে তিনি মরিচ ক্ষেতে বালাইনাশক ছিটানোর সময় জমিতেই অসুস্থ হয়ে পড়েন। এরপর সন্ধ্যায় তার মৃত্যু হয়। এ ঘটনায় রাতে থানায় একটি ইউডি মামলা দায়ের হয়েছে।
পারিবারিক ও স্থানীয় সূত্রে জানা গেছে, হাসেম মন্ডল রবিবার দুপুরে ছাতিয়ানগ্রাম স্টেশনের পাশে নিজ জমিতে কাঁচা মরিচ ক্ষেতে বালাইনাশক দিচ্ছিলেন। এ সময় তিনি কোনো সতর্কতামূলক ব্যবস্থা নেননি বা নাকে-মুখে কোনো রুমাল বা মাস্ক ব্যবহার করেননি। ফলে বালাইনাশক প্রয়োগের সময় বিষক্রিয়ায় তিনি অসুস্থ হয়ে পড়েন। স্থানিয় কৃষকরা তাকে দেখতে পেয়ে তড়িঘড়ি করে ছাতিয়ানগ্রাম বাজারে একটি চিকিৎসালয়ে চিকিৎসা দেয়ার পর বাড়িতে পৌঁছে দেন। এরপর সন্ধ্যায় তিনি মারা যান।
আদমদীঘি থানার অফিসার ইনচার্জ (ওসি) রেজাউল করিম রেজা বিষয়টি নিশ্চিত করে জানান, ওই কৃষক তার নিজের জমিতে পোকা দমনের জন্য কীটনাশক প্রয়োগ করছিলেন। এসময় অসতর্কতার জন্য বিষিক্রিয়ার শিকার হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। পরিবারের সদস্যদের কোন অভিযোগ না থাকায় এবং তাদের আবেদনের প্রেক্ষিতে মরদেহ হস্তান্তর করা হয়েছে।


প্রকাশিত: আগস্ট ৩০, ২০২২ | সময়: ৬:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ