সর্বশেষ সংবাদ :

বাগমারায় বিষমুক্ত সবজি চাষ

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: যে কীটনাশক ও রাসায়নিক সার ছাড়া সবজি আবাদের কথা কৃষক ভাবতেই পারতো না। কৃষক জানতো না এসব সবজি কতটা স্বাস্থ্য সম্মত।
উপজেলা কৃষি বিভাগের পরামর্শে কৃষকরা এখন বিষমুক্ত সবজি চাষে ঝুকে পড়েছে। বিষের দিন শেষ হতে চলেছে। তবে বাজারে এই সবজির দাম কিছুটা চড়া বলে জানা গেছে। এসব সবজি চাষে খরচ বেশি পড়ে এবং উৎপাদন কিছুটা কম হয়ে থাকে।
উপজেলার মাড়িয়া ইউনিয়নের বালিয়া এমন একটি গ্রাম। এই গ্রামে এখন বিষমুক্ত সবজি চাষ হচ্ছে। আসাদুল, লুৎফর, ফজলু সহ প্রায় ২০-২৫ জন কৃষক এখন বিষমুক্ত সবজি চাষ শুরু করেছেন।
তারা জানান, স্থানীয় কৃষি বিভাগের পরামর্শে তারা এভাবে সবজি চাষ শুরু করেছেন। শুরুতে এসব সবজির ভালো দাম না পেলেও এখন বাজারে এসব সবজির চাহিদা দিন দিন বেড়েই চলেছে। বাজারে এখন এসব সবজির ক্রেতা চোখে পড়ার মত।
ভবানীগঞ্জ চাঁনপাড়া মহল্লার সাবেক পুলিশ সদস্য বেলাল হোসেন জানান, বাজারে এখন অনেক গৃহস্থরা বিষমুক্ত সবজি নিয়ে আসছেন। এসব সবজির দাম কিছুটা বেশি হলেও স্বাদ অতুলনীয়। আবার এসব সবজি স্বস্থ্যের জন্য বেশ উপকারী। স্থানীয় কৃষি বিভাগের মতে, উপজেলার প্রায় প্রতিটি ইউনিয়নে এখন বিষমুক্ত সবজি চাষ হচ্ছে।
তবে মাড়িয়া, গোয়ালকান্দি, বাসুপাড়া, শুভডাংগায় বিষমুক্ত সবজি চাষের বেশ কয়েকটি প্রকল্প শুরু করেছে কৃষি বিভাগ। সব প্রকল্পও সফল ভাবে এগিয়ে চলেছে। পর্যায়ক্রমে সকল ইউনিয়নে এই প্রকল্প ছড়িয়ে দিতে চায় কৃষি বিভাগ।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুর রাজ্জাক জানান, বিষমুক্তি সবজি চাষে কৃষকরা ব্যাপক সাড়া দিচ্ছেন। বাগমারা থেকে এসব সবজি ঢাকা সহ বিভিন্ন শহরে ব্যাপক হারে রপ্তানী হচ্ছে।


প্রকাশিত: আগস্ট ২৬, ২০২২ | সময়: ৫:৫০ পূর্বাহ্ণ | সুমন শেখ