পূর্বের তুলনায় সেবার মান বেড়েছে পবা উপজেলা ভূমি অফিসে 

পবা প্রতিনিধি

ভূমি সংক্রান্ত সেবা ও ভূমি জরিপ ডিজিটালাইজেশনে পূর্বের তুলমায় সেবার মান বেড়েছে পবা উপজেলা ভূমি অফিসে। ভূমি সেবা জনগণের দৌড়গড়ায় পৌছাঁনোর জন্য কাজ করছে এই উপজেলার ভূমি অফিস।

২১ই আগষ্ট রবিবার সকালে পবা উপজেলার নওহাটা পৌরসভার (ভূগরইল) সন্তোষপুরে অবস্থিত পবা উপজেলা ভূমি অফিস পরিদর্শনে গেলে সেবাপ্রার্থী অনেক নাগরিকের ভিড় লক্ষ্য করা যায়। এসময় দেখা যায় পবা উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার অভিজিত সরকার তিনি তার অফিস কক্ষ থেকে বাইরে এসে নিচে বসে জনগণের সাথে সরাসরি ভূমি সংক্রান্ত সেবা প্রদান করছেন।

 

ভূমি সংক্রান্ত জটিল বিষয়গুলো জনগণ উনাকে বলছেন এবং উনি এর সহজ সমাধান করে দি”েছন ও সঠিক পরামর্শ প্রদান করছেন । কেউ যাতে কোন দালাল কিংবা কাউকে অতিরিক্ত কোন টাকা না দিয়ে কাজ করিয়ে না নেন এবং তিনি সেখানে উপস্থিত জনগণ কে সরাসরি তার অফিসে এসে ভূমি সেবা নিতে বলছেন।

 

এ বিষয়ে জানতে চাওয়া হলে অভিজিত সরকার বলেন, ” পবা উপজেলা ভূমি অফিস জনগণকে সহজ সেবা এবং ভূমি সংক্রান্ত সঠিক পরামর্শ দিয়ে যাচ্ছে। মানুষকে সেবা প্রদান করতে গেলে মানুষের মাঝে আসতে হয়। জনগণ যাতে খুব সহজে কোন জটিলতা না ছাড়াই সেবা পায় সেজন্য আমি আমার অফিস কক্ষ ছেড়ে বাইরে এসে সেবা প্রদান করছি।

 

পূর্বে মানুষ ভূমি অফিসে আসতে অনাগ্রহী ছিলো এবং ভূমি সেবা জনগণক অনেকেই দালালদের মাধ্যমে কাজ করতো এতে অনেক টাকা ব্যায় হতো।
কিন্তু আপনারা এখন দেখতে পাচ্ছেন যে পূর্বের তুলনায় ভূমি অফিসে জনগণ সরাসরি এসে ভূমি সেবা নিচ্ছেন। ভূমি সেবা নেওয়ার জন্য সবাইকে আমি সরাসরি আমার অফিসে আসার জন্য অনুরোধ করছি এবং কোন দালাদলের মাধ্যমে যাতে কেউ কোন কাজ না করে সেজন্য ও বিশেষভাবে অনুরোধ করছি” ।

 

ভূমি সেবা নিচ্ছেন এরকম কয়েকজনের সাথে কথা বলে জানা যায় পবা উপজেলার হুজুরিপাড়া ইউনিয়নের ডাংগের হাট এলাকার জহিরুল আলী, হড়গ্রাম ইউনিয়নের খেত্তাপাড়া এলাকার নাজিমউদ্দীন, নওহাটা এলাকার মোসাঃ নূরজাহান বেগম তারা বলেন, এই পবা উপজেলা ভূমি অফিসের মত যদি দেশের প্রত্যেকটা সরকারী দপ্তর এত স্ব”ছ সেবা প্রদান করতো তাহলে জনগণের এতো দূর্ভোগ হতো না। আমাদের এই পবা উপজেলা ভূমি অফিস আগের চেয়ে এখনকার সেবার মান অনেক ভালো। আমরা আজকে জমি খারিজের কাজ করতে আসছি এবং এই জমি খারিজের কাজ মাত্র ৫ মিনিটেই হয়ে গেলো যা আগে ৪০ থেকে ৫০ মিনিট লাগতো।

 

ভূমির কাজ সহজলভ্য হওয়ায় মানুষ এখন তাই সরাসরি ভূমি আসতে আগ্রহী হচ্ছে। পবা উপজেলা ভূমি অফিসের নবাগত সহকারী কমিশনার কে সেজন্য আমরা বিশেষ ভাবে ধন্যবাদ জানাতে চাই।

সানশাইন / শাহ্জাদা মিলন

 


প্রকাশিত: আগস্ট ২২, ২০২২ | সময়: ৮:১৮ অপরাহ্ণ | Daily Sunshine