দুর্গাপুরে সরকারি চিঠিতে বঙ্গমাতা বানানে ভুল!

স্টাফ রিপোর্টার, দুর্গাপুর: বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করতে গিয়ে খোদ সরকারি চিঠিতেই (আমন্ত্রণ পত্র) বঙ্গমাতার নামের বানান ভুল লেখা হয়েছে। গত কয়েকদিন থেকে এই চিঠি (আমন্ত্রণ পত্র) রাজনৈতিক নেতৃবৃন্দ থেকে শুরু করে সরকারি বিভিন্ন দপ্তরে বিতরন করা হলেও ভুল বানানের বিষয়টি কেউ ভ্রুক্ষেপ করেননি। অনেকের চোখ এড়িয়ে গেলেও স্থানীয় প্রেসক্লাবের সভাপতি-সম্পাদক বরাবর পাঠানো চিঠিতে ভুল বানানের বিষয়টি নজরে আসে স্থানীয় সংবাদকর্মীদের।
আগামী ৮ আগস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজশাহীর দুর্গাপুর উপজেলা প্রশাসন এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ উদ্যোগে আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
আয়োজকদের পক্ষ থেকে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার দপ্তর থেকে ভুলে ভরা এই চিঠি (আমন্ত্রণ পত্র) বিতরণ করা হয়েছে। বিষয়টিকে খুব ছোট করে দেখার সুযোগ নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের নেতারা।
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার দপ্তর থেকে পাঠানো চিঠিতে (আমন্ত্রণ পত্র) দেখা গেছে, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামের বানান ভুল লেখা হয়েছে। সেখানে লেখা হয়েছে ‘বঙ্গমাতা ফজিলাতুন নেছা’। ‘শেখ’ শব্দটি উঠিয়ে দেয়া হয়েছে। উদযাপন বানানও ভুল লেখা হয়েছে। আয়োজকদের পক্ষ থেকে চিঠিতে (আমন্ত্রণ পত্র) স্বাক্ষর না থাকলেও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা খাতুনের নাম রয়েছে।
উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোজাম্মেল হক বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব যেনতেন মানুষ নন। তিনি একজন মহীয়সী নারী। তিনি একাধারে দেশের প্রথম রাষ্ট্রপতির স্ত্রী এবং প্রথম ফার্স্ট লেডী। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের প্রতি মন থেকে শ্রদ্ধা ভালোবাসা না থাকলে যেমন ঘটার কথা তেমনটিই এই চিঠি (আমন্ত্রণ পত্র) লেখার ক্ষেত্রে ঘটেছে।
তিনি আরও অভিযোগ করেন, জন্মবার্ষিকী উপলক্ষে অন্যান্য জায়গায় উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দের নাম চিঠিতে উল্লেখ করা হলেও এখানে তা করা হয়নি। এটা আমাদের জন্য অত্যন্ত লজ্বার বলেও মন্তব্য করেন এই নেতা।
উপজেলা কৃষক লীগের সভাপতি রোকনুজ্জামান রোকন বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব একজন সাধারণ নারী নন। তিনি যেমন বঙ্গবন্ধুর সহধর্মিণী, তেমনি একজন সহযোদ্ধা।
রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় জন্মবার্ষিকীর এই আয়োজনে এ ধরনের ভুল কখনোই কাম্য নয়। দলীয় ফোরাম থেকে সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে কৈফিয়ত চাওয়া উচিৎ বলে আমি মনে করি।
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা খাতুন বলেন, মন্ত্রণালয় থেকে যেভাবে দিকনির্দেশনা দেয়া হয়েছে আমরা সেভাবেই চিঠি তৈরি করেছি। মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে নামের বানান যেভাবে লেখা রয়েছে আমাদের চিঠিতেও (আমন্ত্রণ পত্র) সেভাবে লেখা হয়েছে। এখানে কোনো ভুল হয়নি বলে দাবি করেন এই কর্মকর্তা।


প্রকাশিত: আগস্ট ৮, ২০২২ | সময়: ৫:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ