বঙ্গবন্ধুর আত্মজীবনী নিয়ে বাজুবাঘা ছাত্রলীগের কুইজ প্রতিযোগিতা

স্টাফ রিপোর্টার, বাঘা: চারঘাট-বাঘার সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নির্দেশনায় ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস ও শোকাবহ আগষ্ট উপলক্ষে এ মাসে নানা কর্মসূচি পালন করবে বাঘা উপজেলা আওয়ামী লীগ সহ সকল সহযোগী সংগঠন।
সেই ধারাবাহিকতায় মাসের দ্বিতীয় দিন বাজুবাঘা ইউনিয়ন ছাত্রলীগের আয়োজনে চন্ডিপুর উচ্চ বিদ্যালয়ের হলরুমে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর উপর পাঠচক্র ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এ প্রতিযোগিতায় অংশ গ্রহন করেন বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
সকাল ১১ টায় বাজুবাঘা ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানজীম হাসান স্বদেশ এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বঙ্গবন্ধুর আত্ন জীবনের উপর বক্তব্য রাখেন, বাজুবাঘা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান ফজল, চন্ডিপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ, বাঘা উপজেলা ছাত্রলীগের সভাপতি সোহানুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক নাজমুল হোসেন ও বাজুবাঘা ইউনিয়ন ছাত্র লীগের সভাপতি অনিক মাহমুদ বকুল।
সভায় বক্তারা বলেন, জাতীর পিতা শেখ মুজিবুর রহমান তার জীবনের প্রায় অর্ধেক সময় কাটিয়েছেন জেলখানায়। তিনি স্বাধীনতার ডাক না দিলে আজকে আমরা মায়ের ভাষায় বাংলায় কথা বলতে পারতাম না। তাকে পঁচাত্তরের ১৫ আগষ্ট নৃশংস হত্যাকান্ডের পর বাড়িটি জিয়া সরকার কর্তৃক সিলগালা করে দেওয়া হয়। পরে ১৯৮১ সালে বাড়িটি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবারের নিকট হস্তান্তর করা হয়। এ সময় ঐ বাড়িতে শেখ মুজিবুর রহমানের স্মৃতিকথা, ডায়েরি ও চীন ভ্রমণের খাতাগুলো খুঁজে পাওয়া গেলেও তার আত্মজীবনীর পান্ডুলিপিটি পাওযা যায়নি।
বক্তারা এই হত্যা কান্ডের সাথে সম্পৃক্তদের প্রতি ঘৃণা ও নিন্দা জ্ঞাপন করে জাতির পিতা সহ তার পরিবারের সকল সদস্যদের আত্মার মাগফিরাত কমানা করে দোয়া পার্থনা করেন।


প্রকাশিত: আগস্ট ৩, ২০২২ | সময়: ৫:৪৫ পূর্বাহ্ণ | সুমন শেখ