সর্বশেষ সংবাদ :

বদলগাছীতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মত বিনিময় সভা 

বদলগাছী প্রতিনিধি

“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে নওগাঁর বদলগাছীতে সাংবাদিকগণের সাথে মত বিনিময় করেছেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আব্দুস সালাম। শনিবার বেলা সাড়ে ১১ টার দিকে উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এ মত বিনিময় সভার আয়োজন করে উপজেলা মৎস্য দপ্তর। এসময় উপস্থিত ছিলেন,বদলগাছী প্রেসক্লাবের সভাপতি আবু সাঈদ, সাবেক সভাপতি এমদাদুল হক দুলু, আবু জর গিফারী, ফজলে মওলা, রানা হামিদ প্রমূখ।

এসময় তিনি জানান, বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ এবং বদলগাছী উপজেলায় এ বছর ১২শত ৬৬ মেট্রিকটন মাছ উদ্বৃত্ত উৎপাদন হয়েছে। এ উপজেলায় বাৎসরিক মাছের মোট চাহিদা চার হাজার সাতশত ছিয়াত্তর মেট্রিকটন। আর উৎপাদন হয়েছে ছয় হাজার বেয়াল্লিশ মেট্রিকটন। দুটি নদী, পাঁচটি খাল, ১২টি বেসরকারি প্লাবনভূমি, ছয়টি সরকারি বিল ও প্রায় চার হাজার সরকারি-বেসরকারি পুকুরে নয়শত ত্রিশ জন মৎস্যজীবী রয়েছে। এখানে মৎস্যচাষী রয়েছে দুই হাজার দুইশত পঞ্চাশ জন। এছাড়াও বেসরকারী মৎস্য হ্যাচারী রয়েছে তিনটি।

মত বিনিময় সভায় তিনি আরো জানান, এ উপজেলায় মৎস্য চাষকে আরো সমৃদ্ধ করতে এবছর ৪৫০ কেজি পোনামাছ মুক্ত জলাশয়ে আবমুক্তি করা হয়েছে। এছাড়া মৎস্য অভয়াশ্রম রয়েছে তিনটি। উপজেলার মৎস্যজীবী ও মৎস্যচাষীদের উদ্বুদ্ধ করতে ও সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের লক্ষে ২৭টি মৎস্যজীবী সমবায় সমিতি প্রতিষ্ঠা করা হয়েছে এবং একটি মৎস্যচাষী সমবায় সমিতিও রয়েছে। উপজেলার মানুষের মাচের চাহিদা পূরণের জন্য ১৯টি মাছের হাটে এসব মাছ বিক্রির পাশাপাশি দেশের বিভিন্ন  স্থান থেকে আসা পাইকারী ক্রেতারা মাছ কিনে নিয়ে যাচ্ছেন।

সাতদিন ব্যাপী আয়োজিত জাতীয় মৎস্য সপ্তাহে অন্যান্য আয়োজনের মধ্যে থাকছে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, স্থানীয় পর্যায়ে সফল চাষী ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান, পোনামাছ অবমুক্তকরণ, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, অবৈধ জালের বিরুদ্ধে অভিযান পরিচালনা, পুকুরের মাটি ও পানি পরীক্ষা এবং সুফলভোগীদের মাঝে মৎস্য উপকরণ বিতরণ। ২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে সাতদিন ব্যাপী এসব আয়োজন শেষ হবে।

সানশাইন / শামি


প্রকাশিত: জুলাই ২৩, ২০২২ | সময়: ৯:১১ অপরাহ্ণ | Daily Sunshine