নানা আয়োজনে রাজশাহীতে বিশ্ব পরিবেশ দিবস পালিত 

স্টাফ রিপোর্টার

“প্রকৃতির ঐকতানে টেকসই জীবন”- প্রতিপাদ্যকে সামনে রেখে নানা আয়োজনে এবং বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে রাজশাহীতে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়। দিবসটি উপলক্ষে রোববার সকাল ১০টায় নগরীর সিএন্ডবি মোড় হতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। সেখানে বেলুন ও ফেস্টুন উড়িয়ে দিবসের উদ্বোধন করা হয়। পরে জেলা শিল্পকলা একাডেমিতে রাজশাহী জেলা প্রশাসনের সহযোগিতায় ও পরিবেশ অধিদফতরের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

 

সভায় সভাপতিত্ব করেন রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ এনডিসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আরএমপি পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. সাবরিনা নাজ ও রাজশাহী জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কল্যান চৌধুরীসহ পরিবেশ অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের সদস্যবৃন্দ।

 

 

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বব্যাপি পরিবেশের বিপর্যয় দেখা দিয়েছে। অসময়ে খরা, বন্যা, ঝড়, ঘুর্ণিঝড় ও জলো”ছাসসহ নানা ধরনের বিপর্যয় শুরু হয়েছে। বাংলাদেশ এর বাহিরে নেই। তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশও পরিবেশ বিপর্যয় ঝুঁকিতে রয়েছে। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে ব্যাপক পরিমানে বৃক্ষরোপন, জলাশয় সংরক্ষণ ও যত্রতত্র কলকারখানা স্থাপন থেকে বিরত থাকতে হবে বলে জানান তিনি।

 

 

তিনি আরো বলেন, রাজশাহী শান্তির ও সবুজের শহর। এই শহরের পরিবেশ রক্ষা করতে হলে সবাইকে একসাথে কাজ করতে হবে। সেইসাথে বৃক্ষনিধন ও মহানগরীর মধ্যে পুকুর বন্ধ করা থেকে বিরত থাকতে জনগণের প্রতি আহবান জানান প্রধান অতিথি। বক্তব্য শেষে তিনিসহ অতিথিবৃন্দ পরিবেশ নিয়ে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার এবং পরিবেশ নিয়ে ভাল করার স্বীকৃতিস্বরুপ তিনটি প্রতিষ্ঠানকে ক্রেষ্ট দিয়ে সম্মাননা প্রদান করেন।

সানশাইন / শামি


প্রকাশিত: জুন ৫, ২০২২ | সময়: ১১:২১ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর