বাগমারা থেকে দিনে দশ ট্রাক লাউ যাচ্ছে ঢাকায়

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা: দূর্গাপুর উপজেলার কানপাড়া হাট। এই হাটের অদুরে রাস্তার পাশে বসেছে বিশাল লাউয়ের হাট। এই হাট থেকেই ঢাকার কয়েকটি বড় বড় মোকামে লাউ পাঠান বেপারীরা। রাস্তার দুই পাশে বিস্তৃর্ণ লাউয়ের ক্ষেত। সকালে লাউ চাষীরা জমিতে এসে উপযুক্ত লাউগুলো জমি থেকে সংগ্রহ করে রাস্তার পাশে জড় করেন। বেলা কিছুটা বাড়লে সেখানে বেপারীরা ট্রাক নিয়ে হাজির হন। পরে লাউ গুলো ট্রাকে তোলা হয়।
বেপারীরা জানান, প্রতিটি ট্রাকে দশ থেকে বারো হাজার পিচ লাউ ধরে। লাউ গুলো তারা গড়ে বারো থেকে পনের টাকা পিচ ধরে কিনে থাকেন। সকল খরচ বাদে ঢাকায় নিয়ে লাউগুলো বিক্রি করে প্রতিপিচ লাউয়ে তাদের এক টাকা করে লাভ টিকে। বানেশ্বর বাজারের বেপারী দেলোয়ার হোসেন জানান, পনের বছর ধরে তিনি বিভিন্ন সবজি ঢাকা সহ বিভিন্ন শহরে রপ্তানী করেন। এখন এখন লাউ পেপে ও করলা রপ্তানী করছেন। এভাবে সবজি রপ্তানী করে তিনি আর্থিক ভাবে ভালোই আয় উন্নতি করেছেন। প্রতি ট্রাক লাউ রপ্তানী করে সকল খরচ বাদে তার আট থেকে দশ টাকার টাকা লাভ টিকে। আবার সবজির বাজার পড়ে যাওয়ার কারণে আবার লসও গুনতে হয় কখনও কখনও।
এখানকারই ট্রাক চালাক মিন্টু মিয়া জানান, ট্রাকে সবজি নিয়ে তিনি ঢাকা, সিলেট ও চিটাগাংয়ে ট্রিপ মারেন। পথে বিভিন্ন স্থানে ট্রাক থামিয়ে চাঁদাবাজির কারণে তাকে প্রায় বিড়ম্বনা ও হেনস্থার শিকার হতে হয়।


প্রকাশিত: জুন ৫, ২০২২ | সময়: ৫:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ