এমপিওভুক্তির সুযোগ পেলেন কৃষি শিক্ষকরা

সানশাইন ডেস্ক: বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) তৃতীয় গণবিজ্ঞপ্তির সুপারিশে নিয়োগ পাওয়া মাদ্রাসার কৃষি বিষয়ের সহকারী শিক্ষকদের এমপিওভুক্ত করতে আদেশ জারি করা হয়েছে। একইসঙ্গে বিএড ডিগ্রিহীন শিক্ষকদেরও ১১তম গ্রেডে এমপিওভুক্তিরও নির্দেশ দেওয়া হয়।
সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ নীতিমালা সংক্রান্ত ‘স্পষ্টীকরণ’ আদেশ জারি করে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধন না করা পর্যন্ত ‘স্পষ্টীকরণ’ আদেশে এমপিওভুক্তির নির্দেশনা দেওয়া হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সর্বশেষ তৃতীয় গণবিজ্ঞপ্তিতে প্রাণীবিদ্যা বিষয়ের শিক্ষার্থীদের কৃষি বিষয়ের শিক্ষক হিসেবে মাদ্রাসা, কারিগরি ও সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ সুপারিশ করে এনটিআরসিএ। কিন্তু নীতিমালায় সহকারী কৃষি শিক্ষক পদে প্রাণীবিদ্যা ও উদ্ভিদবিদ্যা বিভাগের ডিগ্রিধারীদের এমপিওভুক্ত করার বিধান ছিল না। ফলে চার মাস বিনা বেতনে চাকরির পর গত ২৫ মে মাদ্রাসা শিক্ষা অধিদফতরের সামনের রাস্তায় মানববন্ধন ও সমাবেশ করেন করেন শিক্ষকরা।
এই ঘটনার ৫ দিনের মাথায় জনবল কাঠামো ও এমপিও নীতিমালা স্পষ্টীকরণ আদেশ জারি করলো মন্ত্রণালয়। স্পষ্টীকরণ নির্দেশনায় বলা হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধন না হওয়া পর্যন্ত এনটিআরসিএ সুপারিশ করা জীববিজ্ঞানের প্রভাষক পদে, জীববিজ্ঞানের প্রদর্শক পদে উদ্ভিদবিজ্ঞান ও প্রাণীবিজ্ঞান ডিগ্রিধারীদের এমপিওভুক্ত করতে হবে। সহকারী শিক্ষক কৃষি পদে অন্যান্য বিষয়ের পাশাপাশি প্রাণীবিজ্ঞান ও বিএড অন্তর্ভুক্ত করতে হবে। সহকারী কৃষি শিক্ষক পদে উদ্ভিদ বিজ্ঞান ও প্রাণীবিজ্ঞান ডিগ্রিধারীদের ১০ম গ্রেডে এমপিওভুক্ত করতে হবে এবং বিএড না থাকলে ১১তম গ্রেডে এমপিওভুক্ত করতে হবে।


প্রকাশিত: মে ৩১, ২০২২ | সময়: ৬:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ