চলনবিলে ৩ হাজার কোটি ডলারের উন্নয়ন প্রকল্প

সিংড়া প্রতিনিধি: চলনবিলের ‘ডেল্টা প্ল্যান-২১০০’ উন্নয়নে তিন হাজার ৭০০ কোটি ডলারের উন্নয়ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ৩ হাজার ১৪৫ বিলিয়ন। মহাপরিকল্পনার প্রথম ধাপে অর্থাৎ ২০৩০ সাল নাগাদ ৮০টি প্রকল্প গ্রহণ করা হয়েছে।
আয়োজকসূত্রে জানা গেছে, বন্যা, নদী ভাঙন, নদী ব্যবস্থাপনা, নগর ও গ্রামে পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা এবং বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ব্যবস্থাপনার দীর্ঘমেয়াদী কৌশল হিসেবে আলোচিত ‘ডেল্টা প্ল্যান-২১০০’এর অন্তভুক্ত একটি প্রকল্পের নাম চলনবিল উন্নয়ন প্রকল্প। চলনবিলের উন্নয়নে এই প্রকল্পে অর্থ বিনিয়োগ করছে নেদারল্যান্ডস সরকার। এরই মধ্যে উভয় দেশের সরকারের মধ্যে চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়েছে। আর এতে মোট ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৭০০ কোটি ডলার। বাংলাদেশি টাকায় ৩ হাজার ১৪৫ বিলিয়ন টাকারও বেশি। ধাপে ধাপে বাস্তবায়নযোগ্য এই মহাপরিকল্পনার প্রথম ধাপে অর্থাৎ ২০৩০ সাল নাগাদ ৮০টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এরমধ্যে ৬৫টি ভৌত অবকাঠামো এবং ১৫টি প্রাতিষ্ঠানিক সক্ষমতা, দক্ষতা ও গবেষণা বিষয়ক প্রকল্প রয়েছে।
প্রকল্প বাস্তবায়নে চলনবিলকে যথাসম্ভব আগের অবস্থায় ফিরিয়ে দেয়া, জীববৈচিত্র রক্ষা, কৃষি ও মৎস বিভাগের উন্নয়ন, যোগাযোগহ ব্যবস্থার উন্নয়ন, পর্যটন এলাকা সহ বিভিন্ন বিষয়ে মতামত গ্রহনের জন্য এই সভার আয়োজন করা হয়। রবিবার চলনবিল অধ্যুষিত ইটালী ইউনিয়নের সাঁতপুকুরিয়া মাদ্রাসা মাঠে অর্থনীতি বিভাগের সচিব কাওছার আহমেদ এর নেতৃত্বে নেদারল্যান্ডস রাষ্ট্রদুতসহ উর্দ্ধতন ৯ কর্মকর্তাসহ নাটোরের সিংড়ার বিভিন্ন পর্যায়ের ব্যক্তিদের সাথে চলনবিলের সমস্যা ও সম্ভাবনা নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
এসময় নেদারল্যান্ডসের রাষ্ট্রদুত এ্যানি ভেন লিওয়েন এবং উইলিয়াম, মার্কিন, থ্রোস, মরইস, সেন্ডার, বাসেলসহ ৯ জন উর্দ্ধতন কর্মকর্তা, বাংলাদেশ ডেল্টা প্ল্যান প্রকল্পের ডেপুটি ডিরেক্টর মির্জা মহিউদ্দীন, সিনিয়র পলিসি এ্যাডভাইজার (নেদারল্যান্ডস) এ.কে.ওসমান হারুনী, নাটোরের অতিরিক্ত পুলিশ সুপার তারেক জুবায়ের, সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম সামিরুল ইসলাম এবং ইউপি চেয়ারম্যান সহ সাংবাদিকরা অংশ নেন।


প্রকাশিত: মে ৩০, ২০২২ | সময়: ৫:১৮ পূর্বাহ্ণ | সুমন শেখ