রাজশাহীতে তথ্য অধিকার বিষয়ক প্রশিক্ষণ নিলেন ইউপি সদস্যরা

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে ইউনিয়ন পরিষদের সদস্যদের অংশগ্রহণে তথ্য অধিকার বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। রবিবার রাজশাহী নগরীর একটি অভিজাত হোটেলে আন্তর্জাতিক সংগঠন দ্যা কার্টার সেন্টার এবং এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির আয়োজনে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
সকালে দিনব্যাপী অনুষ্ঠিত প্রশিক্ষণের উদ্বোধন করেন, রাজশাহী সিটি কর্পোরশেনের প্যানেল মেয়র সরিফুল ইসলাম বাবু । এসিডি নির্বাহী পরিচালক সালীমা সারোয়ারের সভাপতিত্বে এবং প্রকল্প সমন্বয়কারী সুব্রত পালের সঞ্চালনায় উদ্বোধনী পর্বে স্থানীয় দৈনিক সোনার দেশ সম্পাদক আকবারুল হাসান মিল্লাত এবং দ্যা কার্টার সেন্টারের প্রোগ্রাম অফিসার রোখসানা আফরোজ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
প্রশিক্ষণ কর্মসূচি শুরুতে “বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” শীর্ষক বাস্তবায়িত কর্মসূচির বিভিন্ন দিক উপস্থাপন করা হয়। প্রশিক্ষণে সহায়ক হিসেবে তথ্য কমিশনের সাবেক সচিব মো. মহিবুল হোসেইন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সালমা আখতার প্রশিক্ষণ পরিচালনা করেন।
রাজশাহী সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র সরিফুল ইসলাম বাবু বলেন, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতের মাধ্যমে সরকারের উন্নয়ন চিত্র তুলে ধরতে হবে, একারণে ইউনিয়ন পরিষদ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তৃণমূলের সাধারণ মানুষের দোড় গোড়ায় তথ্য অধিকার আইনের সুফল পৌছানোর আহ্বান জানান তিনি।
দৈনিক সোনার দেশ সম্পাদক বলেন, জনগনকে সরকারের উন্নয়ন কাজে যুক্ত করতে পারলে তথ্য অধিকারের অবাধ প্রবাহ নিশ্চিত করা সম্ভব। একটি ইউনিয়ন পরিষদ যত বেশী স্বচ্ছ হবে, ঠিক ততটাই আপনাদের সম্মান বৃদ্ধি পাবে। কার্যকর ও শক্তিশালী ইউনিয়ন পরিষদ গড়ে তুলতে একটি গুরুত্বপূর্ণ হাতিযার হতে পারে তথ্য অধিকার।
প্রশিক্ষণে তথ্য অধিকার আইন, আইনের প্রেক্ষাপট, তথ্য ব্যবস্থাপনা ও স্বপ্রনোদিত তথ্য প্রকাশসহ বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন প্রশিক্ষণের সহায়ক তথ্য কমিশনের সাবেক সচিব মো. মহিবুল হোসাইন। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালমা আখতার জেন্ডার ভূমিকা এবং বাংলাদেশের নারী সমাজের ভূমিকা নিয়ে অংশগ্রহণমুলক আলোচনা করেন। প্রশিক্ষনে জেলার তানোর, এবং গোদাগাড়ী উপজেলার ৪টি ইউনিয়নের ৩২ জন্য ইউপি সদস্য অংশগ্রহণ করেন।


প্রকাশিত: মে ৩০, ২০২২ | সময়: ৫:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ