মার্কিন অনুদানের প্রকল্পের বিরুদ্ধে নেপালে ব্যাপক বিক্ষোভ

সানশাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের অনুদানের অবকাঠামো প্রকল্পের বিরুদ্ধে নেপালের রাজধানী কাঠমান্ডুকে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস ছুঁড়েছে ও জলকামান ব্যবহার করেছে। রোববার প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।
নেপালের সড়ক খাতের উন্নয়ন ও ৩০০ কিলোমিটার এলাকায় বিদ্যুৎ সরবরাহ লাইন স্থাপনের জন্য ২০১৭ সালে দ্য মিলেনিয়াম চ্যালেঞ্জ কোঅপরাশেন (এমসিসি) প্রকল্পের আওতায় নেপালকে ৫০ কোটি ডলার দেয় যুক্তরাষ্ট্র।
সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, এই অনুদানের অর্থ ফেরত দিতে হবে না এবং কোনো শর্ত ছাড়াই এটি দেওয়া হয়েছে। তবে বিরোধীদের দাবি, এই প্রকল্পের বোর্ডের পরিচালকদের ওপর আইনপ্রণেতাদের পর্যাপ্ত নজরদারির ক্ষমতা থাকবে না এবং এটি নেপালের আইনকে অবমাননা করতে পারে। যুক্তরাষ্ট্রের এই অনুদানের অর্থ গ্রহণ করা হবে কি হবে না তা নিয়ে খোদ ক্ষমতাসীন জোটের আইপ্রণেতারাই দ্বিধাবিভক্ত হয়ে পড়েছেন।
নেপালে মার্কিন দূতাবাস এক বিবৃতিতে বলেছে, এই অনুদান ‘আমেরিকান জনগণের কাছ থেকে একটি উপহার এবং আমাদের দুই দেশের মধ্যে অংশীদারিত্ব সম্পর্ক তৈরি করবে, যা নেপালে চাকরি ও অবকাঠামো খাত প্রসারিত করবে এবং নেপালিদের জীবনকে উন্নত করবে।’


প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২২ | সময়: ৮:০৫ পূর্বাহ্ণ | সুমন শেখ