ইবাদতের সঙ্গে সেরার লড়াইয়ে ‘বেবি এবি’ ও পিটারসেন

স্পোর্টস ডেস্ক: নিউ জিল্যান্ডে স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়ের নায়ক ইবাদত হোসেন সেদিন পেয়েছিলেন ম্যাচ সেরার স্বীকৃতি। তার সামনে এবার হাতছানি দিচ্ছে আরেকটি বড় অর্জন- আইসিসির মাস সেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার। এখানে গতিময় এই পেসারের পেছনে ফেলতে হবে দক্ষিণ আফ্রিকার দুই ক্রিকেটার ডেওয়াল্ড ব্রেভিস ও কিগান পিটারসেনকে।
‘আইসিসি মেন্স প্লেয়ার অব দা মান্থ’ এর সংক্ষিপ্ত তালিকায় থাকা বাংলাদেশের চতুর্থ ক্রিকেটার ইবাদত। এর আগে ছিলেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও নাসুম আহমেদ। মেয়েদের মাস সেরার লড়াইয়ে আছেন শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু, ওয়েস্ট ইন্ডিজের ডিয়ান্ড্রা ডটিন ও ইংল্যান্ডের হিদার নাইট।
জানুয়ারিতে নিউ জিল্যান্ডে দুটি টেস্ট খেলে বাংলাদেশ। সেখানে ২৯.৩৩ গড়ে ৯ উইকেট নেন ইবাদত। এই পরিসংখ্যানে অবশ্য বোঝা যাচ্ছে না কতটা ভালো বোলিং তিনি করেছিলেন সেখানে। মাউন্ট মঙ্গানুইয়ে টেস্টের দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত বোলিংয়ে তিনি একাই ম্যাচ ঘুরিয়ে দেন বাংলাদেশের দিকে। ২১ ওভারে ৬ মেডেন নিয়ে ৪৬ রানে নেন ৬ উইকেট; দেশের বাইরে বাংলাদেশের যা সেরা বোলিংয়ের রেকর্ড।
টেস্ট ক্যারিয়ারে ইবাদতের সেটি প্রথম পাঁচ উইকেট তো বটেই, তার হাত ধরে প্রায় ৯ বছর ও ৪৭ টেস্ট পর এই সংস্করণে বাংলাদেশের কোনো পেসাসের প্রথম ৫ উইকেট পাওয়ার ঘটনা সেটি। হোম-অ্যাওয়ে মিলিয়ে তার চেয়ে ভালো বোলিং ফিগার আছে কেবল আরেকজন পেসারের। ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রামে ২৭ রানে ৬ উইকেট নিয়েছিলেন শাহাদাত হোসেন।
ইবাদতের এই স্বপ্নযাত্রা শুরু হয় চতুর্থ দিন দ্বিতীয় সেশনে। টানা ৯ ওভারের স্পেলে ২৩ রান দিয়ে নেন ১ উইকেট। এরপর শেষ সেশনে অসাধারণ এক স্পেলে তিনি ঘুরিয়ে দেন ম্যাচের মোড়ই। ৭ বলের মধ্যে ৩ উইকেট নেন ওই স্পেলে। সব মিলিয়ে স্পেলটি ছিল ৭-৩-১৫-৩।
ইবাদতের অসাধারণ বোলিংয়ে পঞ্চম দিন সকালে বাংলাদেশ জয় তুলে নেওয়ার পর ধারাভাষ্য কক্ষে ব্রেন্ডন ম্যাককালাম বলেন “বিশ্ব ক্রিকেটকেও একটা বার্তা দিল বাংলাদেশ।” ওয়েস্ট ইন্ডিজে সদ্য সমাপ্ত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অলরাউন্ড নৈপুণ্েয তেমন বার্তাই দিয়েছেন ব্রেভিস। ব্যাটিংয়ের ধরনে এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে অবিশ্বাস্য মিলের কারণে তাকে ডাকা হয় ‘বেবি এবি’ নামে। তবে সে কারণে নয়, পারফরম্যান্সের জন্যই যে তাকে মনে রাখতে হবে তার জোর ইঙ্গিতও দিয়েছেন তিনি।
যুব বিশ্বকাপে রানের রেকর্ড গড়েন দক্ষিণ আফ্রিকার তুমুল প্রতিভাবান এই ১৮ বছর বয়সী ব্যাটসম্যান। ৬ ইনিংসে ৮৪.৩৩ গড়ে ৫০৬ রান করে পেছনে ফেলেন ২০০৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতীয় ব্যাটসম্যান শিখর ধাওয়ানের ৮৪.১৬ গড়ে করা ৫০৫ রানের আগের রেকর্ড। ব্যাটিংয়ে রেকর্ড গড়া ব্রেভিস ভালো করেন বোলিংয়েও। লেগ স্পিনে ২৮.৫৭ গড়ে নেন ৭ উইকেট।
ভারতের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে চমৎকার পারফরম্যান্সের জন্য এই তালিকায় জায়গা পেয়েছেন পিটারসেন। প্রথম টেস্ট হেরে পিছিয়ে পড়া দলকে ২-১ ব্যবধানে সিরিজ জেতাতে বড় অবদান রাখেন ডানহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান। ৬ ইনিংসে ৪৬ গড়ে সর্বোচ্চ ২৭৬ রান করে জেতেন সিরিজ সেরার পুরস্কার।
কমনওয়েলথ গেমসের বাছাইয়ে অলরাউন্ড পারফরম্যান্সের জন্য মেয়েদের মাস সেরার সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন আতাপাত্তু। বাংলাদেশকে পেছনে ফেলে দলকে মূল টুর্নামেন্টে নিয়ে যেতে সবচেয়ে বড় অবদান লঙ্কান অধিনায়কের। বার্মিংহ্যামে হবে কমওয়েলথের আগামী আসর। ১৯৯৮ সালের পর এবারই প্রথম এই প্রতিযোগিতায় যুক্ত হয়েছে ক্রিকেট। সেখানে খেলবে আটটি দল।
৫৬.২৫ গড়ে ২২১ রান করে বাছাই প্রতিযোগিতায় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন আতাপাত্তু। সঙ্গে ৬.৭৫ গড়ে নেন ৪ উইকেট। দক্ষিণ আফ্রিকার মেয়েদের বিপক্ষে ওয়ানডে সিরিজে দুর্দান্ত ব্যাটিং করে সংক্ষিপ্ত তালিকায় এসেছেন উইন্ডিজ ক্রিকেটার ডটিন। দুই ম্যাচে করেন ১৮৭ রান। এর একটিতে ১৮ চার ও চারটি বিশাল ছক্কায় করেন ১৫০ রান। দুর্ভাগ্যজনকভাবে বৃষ্টির জন্য সেই ম্যাচে ফল হয়নি। দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে ৮৭ রান করে ধুঁকছিল। কিন্তু বৃষ্টির জন্য পরে আর খেলা সম্ভব হয়নি, পরিত্যক্ত হয় ম্যাচ।
অস্ট্রেলিয়ার বিপক্ষ অ্যাশেজে একমাত্র টেস্টে ২১৬ রান করেন নাইট। এর মধ্েয প্রথম ইনিংসে খেলেন অপরাজিত ১৬৮ রানের ইনিংস, যা মেয়েদের টেস্ট ক্রিকেটে কোনো অধিনায়কের দ্বিতীয় সর্বোচ্চ। তার ইনিংসে ইংল্যান্ড ম্যাচের লাগাম নেয় হাতে। কিন্তু দারুণভাবে ঘুরে দাঁড়ায় অস্ট্রেলিয়া। রোমাঞ্চ ছড়িয়ে শেষ পর্যন্ত ড্র হয় ম্যাচটি।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২২ | সময়: ৬:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ