তাড়াশে সরিষার বাম্পার ফলন

তাড়াশ প্রতিনিধি: তাড়াশ সহ চলনবিল অঞ্চলে পাকা সরিষা কাটা শুরু করেছে চাষিরা। চলতি রবি মৌসুমে উপজেলায় সরিষার চাষ ব্যাপক ফলন হয়েছে। আশানুরুপ ফলনে মহা খুশি কৃষক।
সরিষার ভালো ফলনের পাশাপাশি ন্যায্য মূল্য পাবেন বলে আশা করছেন কৃষকরা। এ মৌসুমে সরিষার চাষ ভালো হওয়ায় উপজেলার বিভিন্ন এলাকায় মৌচাষিদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ উপজেলায় চলতি মৌসুমে মোট ৯ হাজার ৩৩০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। সরিষার ফলন বাড়াতে কৃষকদের মাঝে মৌসুমের শুরুতে বিএডিসি কর্তৃক উচ্চ ফলনশীল জাতের সরিষা বীজ সরবরাহ করা হয়েছে। এছাড়া কৃষি প্রণোদনার আওতায় বিনামূল্যে কৃষকদের সরিষা বীজ ও সার প্রদান করা হয়েছে। উন্নত ফলনশীল জাতের বারী-৯, ১১, ১৪, ১৫, ১৭, ১৮, বিনা- ৪, টরি-৭ জাতের সরিষার চাষসহ স্থানীয় জাতের সরিষার চাষ হয়েছে।
তাড়াশ উপজেলার মহেশরৌহালী গ্রামে সরিষা চাষী হাফিজুল জানান, তিনি ১৫ বিঘা জমিতে সরিষার চাষ করেছেন প্রতি বিঘায় প্রায় ৮ থেকে ৯ মন সরিষা হচ্ছে বলে তিনি জানায়। ইতোমধ্যে ১০ বিঘা সরিষা কেটেছেন বাকী সরিষা দু’চারদিনের মধ্যে কাটা শুরু করবেন। এবছর সরিষার ফলন ভালো হয়েছে। তার পাশ্ববর্তী জমিতে সরিষা কাটা শুরু হয়েছে বলে তিনি জানান।
উপজেলার কৃষি অফিসার লুৎফুন্নাহার বলেন, উপজেলায় সরিষা চাষ সফল করতে কৃষক পর্যায়ে ব্যাপক উদ্বুদ্ধকরণের পাশাপাশি সরিষা সংরক্ষণের জন্য যথাপোযুক্ত পরামর্শ দেয়া হয়েছে। এছাড়াও সরিষার ফুল ও পাতা জমির উর্বরতা শক্তি বাড়ায় বলে তিনি জানান।
সরিষা কর্তনের এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার বাম্পার ফলন সহ ভালো দাম পেয়ে খুশি চাষী। সরিষা চাষ বেশ লাভজনক, বর্তমানে সরিষা ২ হাজার ৭শ থেকে ২ হাজার ৫শ’ টাকা মন দরে বিক্রি হচ্ছে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২২ | সময়: ৬:০০ পূর্বাহ্ণ | সুমন শেখ