সাইবার নিরাপত্তা আইন বাক-স্বাধীনতার জন্য হুমকি : রিজভী

স্টাফ রিপোর্টার : বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবীর রিজভী বলেছেন, সাইবার নিরাপত্তা আইন বাক স্বাধীনতার জন্য হুমকি। এটি ডিজিটাল সিকিউরিটি আইন থেকে ভয়ঙ্কর ও নির্মম। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রাজশাহী ভুবন মোহন পার্কে ডেঙ্গু প্রতিরোধে লিফলেট বিতরণ শেষে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, সংসদে সাইবার সিকিউরিটি আইন পাশ হয়েছে। এটাতে সাংবাদিক ও সাধারণ মানুষ হয়রানির শিকার হতে পারেন। মত প্রকাশের স্বাধীনতা আর থাকলো না। সরকারের লুটপাট-চুরি যাতে কোথাও প্রকাশ হতে না পারে তাই সাইবার সিকিউরিটি আইন তৈরি হয়েছে। এটা নিয়ে সবাই বিরোধিতা করেছেন। কিন্তু তারা কারো কথাই শোনেনি। সাইবার সিকিউরিটি অ্যাক্ট পাস করে জরিমানা আরও বাড়িয়েছেন। এ আইন ডিজিটাল সিকিউরিটি আইন থেকে ভয়ংকর ও নির্মম।
রিজভী বলেন, পায়ের নিচে মাটি না থাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দাওয়াত না পেয়েও জি-২০, দিল্লি ঘুরে বেড়াচ্ছেন। উনি ব্রিকসের সদস্য না সেখানেও গেলেন। জি-২০ সদস্য না তাও সম্মেলনে গেলেন। দাওয়াত পাক বা না পাক ছবি তুলতে তিনি যাচ্ছেন। কারণ তার পায়ের নিচে মাঠে নেই।
তিনি বলেন, দেশের মানুষ আজকে ডেঙ্গু জ্বরে কাঁপছেন। ওষুধ নেই, চিকিৎসা নেই। আর সরকার ও তার মেয়ররা পিকনিক করে বেড়াচ্ছেন। দেশে ডেঙ্গু প্রকোপের জন্য দায়ী প্রধানমন্ত্রী ও তাদের মেয়ররা। তাদের উদাসীনতায় প্রকোপ বেড়েছে।
রিজভী বলেন, মানুষ যাতে ভোটাধিকার প্রয়োগ করতে পারে সে কারণে আন্দোলন করছে বিএনপি। আমার জানি এ সরকারকে তারা ভোট দিতে চায় না। বিএনপিকে ভোট দিতেও আমার বলছি না। তবে তারা যাতে সুষ্ঠু সুন্দরভাবে নিজের ভোট নিজে দিতে পারে সে জন্য অন্দোলন করে যাচ্ছি।
রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ঈশার সভাপতিত্বে এসময় বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, জাতীয় নির্বাহী কমিটি সহ-সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ) অ্যাডভোকেট শাহীন শওকত খালেক, এসএম ওবায়দুর রহমান চন্দন, রাজশাহী জেলা বিএনপির সিনিয়র যুগ্ম-আহ্বায়ক সাইফুল ইসলাম মার্শাল, সদস্য সচিব শ্রী বিশ্বনাথ সরকার ও মহানগর বিএনপির সদস্য সচিব মামুন-অর-রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩ | সময়: ৬:১৮ পূর্বাহ্ণ | সুমন শেখ