সর্বশেষ সংবাদ :

গোদাগাড়ীতে বৃদ্ধি পেয়েছে রবি শস্যর চাষ

সেলিম সানোয়ার পলাশ: রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় বৃদ্ধি পেয়েছে রবি শস্যর চাষ। অন্য ফসলের তুলনায় রবি শস্যর দাম তুলা মুলক বেশী পাওয়ায় এ উপজেলার কৃষকরা রবি শস্য চাষে ঝুকছে দিন দিন। এছাড়াও আবহাওয়া রবি ফসল চাষের উপযোগী হওয়ায় এবছর বৃদ্ধি পেয়েছে রবি শস্যর চাষ।
গোদাগাড়ী কৃষি অফিস সুত্রে জানা যায়, এ উপজেলায় গত মৌসুমে সরিষা চাষ হয়েছিল ৭ হাজার ২শ” ৪০ হেক্টোর, চলতি মৌসুমে চাষ হয়েছে ৭ হাজার ৪শ” ২০ হেক্টোর। গত মৌসুমে ভুট্ট্রা চাষ হয়েছিল ২ হাজার ৮শ” ৫০ হেক্টোর, চলতি মৌসুমে চাষ হয়েছে ৩ হাজার ৩শ” ২৫ হেক্টোর। গত মৌসুমে মসুর ডাল চাষ হয়েছিল ৬ হাজার ৮শ” হেক্টোর, চলতি মৌসুমে এখন পর্যš Íচাষ হয়েছে ৬ হাজার ৪শ” ৯৫ হেক্টোর। লক্ষমাত্রা ধরা হয়েছে ৬ হাজার ৮শ” ৩০ হেক্টোর। গত মৌসুমে পেয়াজ চাষ হয়েছিল ১ হাজার ৪ শ” হেক্টোর। চলতি মৌসুমে এখন পর্যন্ত চাষ হয়েছে ১ হাজার হেক্টোর। লক্ষমাত্রা ধরা হয়েছে ১ হাজার ৪শ” ৬০ হেক্টোর।
পিরিজপুর এলাকার কৃষক রজব আলী বলেন, গত বছর আমি সরিষা চাষ করিনি। কিন্তু গত বছর সরিষা চাষ করে ফলন ও দাম ভাল পেয়েছে একার সরিষা চাষিরা। তাই এবার ৩ বিঘা জমিতে সরিষা চাষ করেছি। ক্ষেতে সরিষা ভাল হয়েছে। কয়েক দিনের মধ্যে ক্ষেত থেকে সরিষা কাটবো। ক্ষেতে যে সরিষা রয়েছে আশা করছি এবার ফলন ভালো হবে।
গোপালপুর গ্রামের কৃষক নয়ন বলেন, গত বছর গম চাষ করে বিঘা প্রতি ফলন হয়েছিল ১২ মণ করে। প্রতিমন গম বিক্রি করেছিলাম ১২শ” থেকে ১৪শ” টাকা দরে। ফলন ও দাম ভালো পাওয়ায় এবার গম চাষ করেছি। আশা করছি এবারও ফলন ও দাম ভালো পাবো।
গোদাগাড়ী কৃষি অফিসের উপ-সহকারী কৃষি অফিসার আবুল হোসেন বলেন, ধান কাটার পর জমিতে রস থাকায় ও তুলনা মুলক রবি শস্যর দাম ভালো পাওয়ায় এ উপজেলার কৃষকরা রবি শস্য চাষে আগ্রহী হয়ে উঠেছে। ফলে চলতি মৌসুমে বৃদ্ধি পেয়েছে রবি শস্যর চাষ।


প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২ | সময়: ৬:৫২ পূর্বাহ্ণ | সুমন শেখ