আমাকে কিং বলে ডাকবেন না: বিরাট কোহলি

স্পোর্টস ডেস্ক: ২২ গজে ব্যাট হাতে থাকলে রাজার মতোই আধিপত্য বিস্তার করে থাকেন বিরাট কোহলি। তাই তার নামের আগে ভক্ত-সমর্থকরা ‘কিং’ শব্দটা জুড়ে দিয়েছেন। কিন্তু সাবেক ভারতীয় অধিনায়কের তাতে ভীষণ আপত্তি! ভক্তদের অনুরোধ করেছেন, তাকে যেন কিং ডাকা না হয়। তাতে ভীষণ বিব্রতবোধ করেন তিনি।
আইপিএলের আগেই নিজেদের নামের আনুষ্ঠানিক পরিবর্তন করেছে আরসিবি। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর থেকে এখন নাম পাল্টে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু হয়েছে। মঙ্গলবার এম চিন্নস্বামী স্টেডিয়ামে আরসিবি আনবক্স ইভেন্টে সেটি আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে। সেখানেই ভক্তদের এমন আহ্বান জানান কোহলি।
ইভেন্টের শেষ মুহূর্তে সঞ্চালক তাকে প্রশ্ন করেন এভাবে, ‘কিং এখন কেমন বোধ করছেন?’ এই লাইনটা শোনার পর স্টেডিয়ামের ভেতর উল্লাসে ফেটে পড়েন উপস্থিত ভক্ত-সমর্থকরা। কিন্তু বিব্রতবোধ করা কোহলি জবাব দিয়ে বলেছেন, ‘আমাকে কথা বলতে দিন…আমাদের আজ রাতেই চেন্নাই ফিরতে হবে। আমাদের সঙ্গে চার্টার্ড ফ্লাইট আছে, ফলে সময় খুব বেশি নেই (হাসি)। প্রথমত, আপনাদের এই কিং ডাকা বন্ধ করতে হবে। আমি ফাফ দু প্লেসিকেও ব্যাপারটা বলেছি, যখন প্রতি বছর আপনারা এই নামে ডাকেন, আমি কী পরিমাণ বিব্রতবোধ করি। আমাকে শুধু বিরাট ডাকবেন।’
কোহলিকে শুধু ভক্ত সমর্থকরাই কিং বলে ডাকেন না। সংবাদমাধ্যমেও তিনি এই নামে পরিচিত। তাদের কথা- শচীন যদি হন ‘গড অব ক্রিকেট’ তাহলে কোহলি হচ্ছেন নতুন ‘কিং’।


প্রকাশিত: মার্চ ২১, ২০২৪ | সময়: ৬:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ