রোনালদোর পর মেসির ৫০০

স্পোর্টস ডেস্ক: কী নেই লিওনেল মেসির? ব্যালন ডি’অর, কোপা আমেরিকা, বিশ্বকাপ সবাই তো আছে আর্জেন্টাইন ফুটবল জাদুকরের। তবু আরও চাই। আর যদি না চাইবেন, তবে কেন একের পর এক চোখ ধাঁধানো প্রদর্শনী দেখিয়ে যাচ্ছেন তিনি?
সর্বশেষ গত রোববার যুক্তরাষ্ট্রের মেজর সকার লিগে (এমএলএস) নিজের দল ইন্টার মিয়ামির হয়ে জোড়া গোল করেছেন মেসি। প্রতিপক্ষ নগরপ্রতিদ্বন্দ্বী অরলান্ডো সিটি। মেসি সংখ্যার হিসেবে দুই গোল করেছেন ঠিকই। কিন্তু প্রতিটি গোলেই ছিল তার অবদান। এদিন মিয়ামিতে যোগ দেওয়ার পর প্রথমবারের মতো গোলের দেখা পেয়েছেন বার্সেলোনায় মেসির ৬ বছরের সতীর্থ লুইস সুয়ারেজ। তিনিও করেছেন জোড়া গোল।
দুই প্রধান তারকার জোড়া গোলের দিনে দল জিতেছে ৫-০ গোলে। দলকে বড় ব্যবধানে জেতানোর দিনে দারুণ এক মাইলফলক স্পর্শ করে ফেলেছেন মেসি। ক্লাব ক্যারিয়ারে নিজের ৫০০তম গোলটি এই ম্যাচেই পেয়েছেন তিনি। এই মাইলফলকে পৌঁছাতে মেসিকে খেলতে হয়েছে ৫৮৭ ম্যাচ। মেসির আগে গত বছর এই মাইলফলক স্পর্শ করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে রোনালদো থেকে ৬৭ ম্যাচ কম খেলে ৫০০ গোলের ক্লাবে নাম লিখিয়েছেন মেসি।
২০০৪ সালে লা লিগায় বার্সেলোনার হয়ে ক্লাব ক্যারিয়ারের যাত্রা শুরু করেছিলেন মেসি। ২০২১ সালে সেই ক্লাব ছাড়ার আগে ১৭ বছরের ক্যারিয়ারে ৫২০ ম্যাচ খেলে ৪৭৪ গোল করেছেন তিনি। ২০২১ সালে ফরাসী লিগ আঁ-তে প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি) যোগ দেন মেসি। সেখানে ২ বছরের ক্যারিয়ারে ৫৮ ম্যাচ খেলে করেন ২২ গোল।
এরপর ২০২৩ সালে ইউরোপ ছেড়ে যুক্তরাষ্ট্রের চলে আসেন মেসি। সেখানে মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব ইন্টার মিয়ামিতে যোগ দেন মেসি। বর্তমানে মিয়ামির হয়েই খেলছেন এই তারকা ফুটবলার। মিয়ামির হয়ে এখন পর্যন্ত ৯ ম্যাচে করেছেন ৪ গোল। আর ক্লাব ও নিজের জাতীয় দল আর্জেন্টিনার খেলা- সবমিলিয়ে মেসির গোলসংখ্যা ৮২৪টি।


প্রকাশিত: মার্চ ৫, ২০২৪ | সময়: ৫:০৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর