সর্বশেষ সংবাদ :

হিন্না বিলের শেয়ার ও ইট ফ্রিতে না পেয়ে সুরঞ্জিতের মানববন্ধন

মোহনপুর প্রতিনিধি: রাজশাহীর মোহনপুর উপজেলার রায়ঘাটি ইউনিয়নের হিন্না বিলটি সরকারিভাবে খোলাগাছি মৎস্যজীবি সমিতি ছয় বছরের লীজ নিয়ে মাছ চাষ করে আসছেন। সুরঞ্জিত সরকার সরকারি ভাবে লীজ দেওয়া হিন্না বিলটি কয়েকবার দখলে নেমে ব্যার্থ হয়। এরপর ফ্রিতে নেয়ার জন্য খোলাগাছি মৎস্যজীবি সমিতি লি: এর সভাপতি ও সাবেক চেয়ারম্যান খলিলুর রহমানকে প্রস্তাব দিয়ে ব্যর্থ হয়। সেকারণে খোলাগাছি মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি খলিলুর রহমানকে বাগে আনতে হঠাত করে প্রশাসনকে না জানিয়ে তার অনুসারীদের নিয়ে গত বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২ টার দিকে উপজেলা চত্বরে মানববন্ধন দাঁড়ান।
বেআইনিভাবে অনুষ্ঠিত মানবন্ধন থেকে সুরঞ্জিত দাবি করেন ‘বিল পৈন বিল হিলনা (বদ্ধ) জলমহালটি খলিলুর রহমান চেয়ারম্যান জোর পূর্বক দখল করে মাছ চাষ করেন। সেই বিলের ইজারা বাতিল ও হাটরা গ্রামে অবস্থিত এমআরএ ব্রিকস নামে দু’টি ইটভাটা উচ্ছেদের দাবি জানিয়ে তারা উপজেলা নির্বাহী অফিসার বরাবর পৃথক দুটি লিখিত অভিযোগপত্র জমা দেন।
ইউএনও বরাবর জমা দেয়া লিখিত অভিযোগপত্রের মাধ্যমে জানা যায়, রায়ঘাটি ইউপির সাবেক চেয়ারম্যান খলিলুর রহমান সাবেক এমপি আয়েন উদ্দিনের সময়ে প্রভাব খাটিয়ে ভুয়া মৎস্যজীবী সেজে সমিতির সভাপতি হন এবং সমবায় অধিদপ্তর থেকে কমিটি অনুমোদন করিয়ে নেন। যার কারণে হিন্না-হিলনা বিলটি তার নামে ইজারাভুক্ত হয়। উক্ত বিলের ইজারা বাতিলসহ খলিলুর রহমানের বেয়াই রমজান আলীর মালিকানাধীন হাটরা কালিতলায় অবস্থিত রাজশাহী-নওগাঁ মহাসড়কের প্বার্শে একই স্থানে এম আর এ ব্রিকস নামে দুটি অনুমোদনহীন ভাটা উচ্ছেদের দাবি জানানো হয়েছে।
অভিযোগের সত্যতা যাচাইয়ে সরজমিন গিয়ে এলাকাবাসী জানান, ২৮ নভেম্বর ২০২১ সালে রায়ঘাটী ইউনিয়ন পরিষদ নির্বাচনে মৎস্যজীবী সংগঠনের সভাপতি খলিলুর রহমানের ছেলে বাবলু হোসেন নৌকা প্রতীক নিয়ে চশমা প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সুরঞ্জিত সরকারের সাথে প্রতিদ্বন্দ্বীতা করেন। সেই ভোটে পরাজিত হন সুরঞ্জিত সরকার। এরপর থেকে সুরঞ্জিত খলিল পরিবারের বিপক্ষে অবস্থান নেয়।
রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য সুরঞ্জিত সরকার বিতর্কিত কর্মকান্ডের কারণে স্থানীয় রাজনীতিতে দীর্ঘদিন ধরেই ছিলেন কোনঠাসা। এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর হিন্না বিলটি দখলে নিতে আবারো মরিয়া হয়ে উঠেন।
এর আগে হিলনা বিল দখল করাকে কেন্দ্র করে এলাকাবাসীর গণপিটুনিতে পঙ্গুত্ব বরণ করে এই সুরঞ্জিত।
‘বিলপৈন বিল হিলনা’ বিল সংক্রান্ত সরকারি নথিপত্র ঘেটে ও উপজেলা জলমহল ইজারা কমিটির মাধ্যমে জানা যায়, ভূমি মন্ত্রণালয়ের জারিকৃত স্মারকে উন্নয়ন প্রকল্পের আওতায় গত ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি মোহনপুর উপজেলার রায়ঘাটী ইউনিয়নের ‘বিলপৈন বিল হিলনার বদ্ধ জলমহালটি বাংলা ১৪২৯ হতে ১৪৩৪ সন পর্যন্ত ৬ বছর মেয়াদে ইজারা প্রদান করেন রাজশাহী জেলা কালেক্টর।
আর এ বিলটি ইজারা প্রাপ্ত হন খোলাগাছি মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি সাবেক চেয়ারম্যান খলিলুর রহমান। প্রতিবছর বলটির জন্য ভ্যাট ট্র্যাক্সসহ সরকারি কোষাগারে মৎস্যজীবী সমবায় সমিতিকে জমা দিতে হয় প্রায় আট লাখ টাকা। বছর বছর সরকারি কোষাগারে টাকা জমা দিয়ে খলিলুর রহমান দিগর বিলটিতে প্রাকৃতিক মৎস আহরণ ও মাছ চাষ করে আসছেন।
নাম প্রকাশ না করার শর্তে দ্বায়িত্বশীল একজন প্রতিনিধি জানান, সম্প্রতি সুরঞ্জিত সরকার রাজশাহী-নওগাঁ মহাসড়কের জায়গা দখল করে হাটরা এলকায় নিজস্ব কার্যালয় তৈরী করেছেন। কার্যালয়টি তৈরী করতে সুরঞ্জিত এমআরএ ব্রিক্সস ভাটা মালিক রমজানের থেকে অনৈতিকভাবে কয়েক হাজার ইট ফ্রিতে দাবি করেন। তা না পেয়ে তিনি ভাটা মালিক রমজানের উপর চটে যান এবং মানববন্ধনে ভাটা উচ্ছেদের দাবি জানান।
এবিষয়ে খোলাগাছি মৎসজীবী সমবায় সমিতি লিমিটেড সভাপতি খলিলুর রহমান জানান, আমি বৈধভাবে বিলটি লীজ নিয়েছি। সুরঞ্জিত বিলটি’র শেয়ার ফ্রি তে নিতে চায়। তা না পাওয়ায় বিলটি লীজ নেয়ার পর থেকে কিছু লোক দিয়ে সে বারবার বিল দিখলের চেষ্টা করছে। সে আমার ছেলে সাথে ভোট করে হেরে যাওয়ার পর থেকে আমার পরিবারের সম্মানহানি করার জন্য জঘন্য ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।
এমআরএ ব্রিক্স ভাটা মালিক রমজান আলী বলেন, আমার এই ইটভাটার বৈধ কাগজ পত্র আছে। এখানে কয়লা পুড়িয়ে ইট তৈরী করা হয়। কিছু স্বার্থান্বেষী মহল অবৈধ সুবিধা নিতে চায়। তা না পেয়ে ভাটা নিয়ে অভিযোগ করেছে। প্রশাসন অভিযোগের কোন সত্যতা পেলে অবশ্যই আইনগত ব্যবস্থা নিবেন।
এবিষয়ে জানতে চাইলে মোহনপুর উপজেলা নির্বাহী অফিসার আয়শা সিদ্দিকা জানান, বিলটি বৈধভাবে লীজ প্রক্রিয়া সম্পুর্ণ হয়েছে। বিলটিতে স্থানীয় কিছু মৎসজীবীরা মাছ আহরণ করতে পারছেনা মর্মে একটি অভিযোগ এসেছে। বিষয়টি তদন্ত করে দেখা হবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৪ | সময়: ৬:৫৭ পূর্বাহ্ণ | সুমন শেখ