ঝরে যাচ্ছে সবুজ পাতা

স্টাফ রিপোর্টার: টানা শীতে ঝরছে গাছের পাতা। তাও সবুজ পাতা। তা নিয়ে সাধারণ মানুষের মাঝে বেশ কৌতুহল। শীত না শেষ হতেই গাছের এমন পাতা ঝরা অনেকের কাছে বেশ অস্বাভাবিক। তবে বিজ্ঞানে এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া।
রাজশাহী মহানগরীর দড়িখরবোনা এলাকার রনি জানান, তার বাড়ির আশেপাশের গাছগুলো থেকে সবুজ ও কচি পাতাও ঝড়ে পড়ছে। অনেক গাছ পাতা ঝরে ন্যাড়া হয়ে গেছে।
রনি আরো জানান, সাধারণত শীতের পরে ফাল্গুন মাসে গাছের পাতা ঝরে। সেটিও পাতা হলুদ হয়ে যাওয়ার পরে। কিন্তু এবার শীতের গাছের কচি পাতার ঝরছে।
রনির মতো অনেকের কাছে বিষয়টি নতুন। তবে বিজ্ঞানে বিষয়টি একেবারে স্বাভাবিক একটা বিষয়।
উদ্ভিদ গবেষকরা জানান, শীতকালে পাতা ঝরার বড় কারণ হল বাষ্পমোচন প্রক্রিয়া। গাছ তার মূলরোম দ্বারা প্রয়োজনের চেয়ে অনেক পানি ভাসকোলার বান্ডলের ( জাইলেম, ফ্লোয়েম) মাধ্যমে মাটি থেকে পাম্প করে উপরে তুলে নিয়ে সর্বত্রে পৌছায়। গাছ এই অতিরিক্ত পানি পাতার( ঘামের) বাষ্পীভবন প্রক্রিয়ায় বাহিরে করে দেয়।
শীতকালে শুষ্ক মৌসুমের কারণে গাছ প্রয়োজনীয় পানি তুলতে পারে না। অন্যদিকে পাতা বাষ্পমোচ অভ্যন্তরে পানির ঘাটতি হয়। তাই এই প্রতিকূল পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে অক্সিন নামক হরমোনের মাধ্যমে ক্লোরোফিল উৎপন্ন করা বন্ধ করে দেয়। পাতার কান্ডে মাঝখানে একধরনের কোষ তৈরি করে যা প্রাকৃতিক কাঁচির ন্যায় কাজ করে। ফলে পাতা ঝরে যায়। আর গাছ সঞ্চিত পুষ্টি দিয়ে বাকি দিন গুলো পার করে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৪ | সময়: ৬:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ