রাবিতে জন্ডিসের প্রকোপ শতাধিক শিক্ষার্থী আক্রান্ত

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) হঠাৎ করেই বেড়েছে জন্ডিসের প্রকোপ। গেল জানুয়ারি মাসে পানিবাহিত এই রোগে ১০০ শিক্ষার্থী আক্রান্ত হয়েছেন। চিকিৎসকদের ধারণা, আবাসিক হল ও ক্যাম্পাসের যত্রতত্র দোকানের সরবরাহকৃত অনিরাপদ খাবার ও পানির মাধ্যমে এই রোগ বাড়ছে। এতে ক্যাম্পাসে খাবারের মান ও নিরাপদ পানির দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।
গত মাসে শীতকালীন অবকাশের পর ক্যাম্পাসে শিক্ষার্থীরা ফেরার পর থেকেই দেখা দিয়েছে এই রোগ। বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের তথ্যমতে, গত মাসে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী এই রোগের লক্ষণ নিয়ে চিকিৎসা নিতে এসেছেন। এদের মধ্যে মাত্র ১৬ দিনে ৯৮ জন রোগীর মধ্যে জন্ডিস শনাক্ত হয়েছে।
মেডিকেল সেন্টারে পরিচালক ডা. তবিবুর রহমান শেখ বলেন, অনিরাপদ খাবার ও পানি থেকে এ রোগে আক্রান্ত হচ্ছে শিক্ষার্থীরা। সেক্ষেত্রে খাবার গ্রহণের সময় অবশ্যই সতর্কতা অবলম্বন এবং নিরাপদ খাবার গ্রহণ করতে হবে। আক্রান্তদের যথাসম্ভব বিশ্রামে থাকতে হবে।
উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, ক্যাম্পাসে জন্ডিস সমস্যা আমাদের নজরে এসেছে। ফলে আমরা বিভিন্ন দোকানে নিরাপদ খাবার সরবরাহের জন্য অভিযান পরিচালনা করছি। তাছাড়া শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধির আহ্বান জানাচ্ছি।
শিক্ষার্থীদের অভিযোগ, ক্যাম্পাসে খাবার নিয়ে সমস্যা বহুদিন ধরেই দেখে আসছি। তন্মধ্যে অস্বাস্থ্যকর পরিবেশ খাবার প্রস্তুত ও সরবরাহ মরার ওপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসন মূল্য তালিকা নির্ধারণ করায় দোকানিরা সিন্ডিকেট করে খাবারের মান কমিয়েছে। দ্রুত প্রশাসনের কার্যকরী পদক্ষেপের মাধ্যমে এ সমস্যার সমাধান চান তারা।
এই ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ক্যাম্পাসে অস্বাস্থ্যকর খাবার পরিবেশ রোধে ইতোমধ্যে আমরা কার্যক্রম শুরু করেছি। কয়েকটি অভিযানও দিয়েছি। একটি মনিটরিং টিম দ্রুত সক্রিয়ভাবে কাজ শুরু করবে।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৪ | সময়: ৫:৫৪ পূর্বাহ্ণ | সুমন শেখ