আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে বাংলাদেশের নাহিদা

স্পোর্টস ডেস্ক: গত বছরটা যেমন কাটিয়েছেন তাতে বাংলাদেশের ক্রিকেটে এমন সুসংবাদ মোটেই অপ্রত্যাশিত ছিল না। ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পাওয়ার পর এবার পেলেন আরও বড় স্বীকৃতি। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল তথা আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলেও জায়গা করে নিয়েছেন নাহিদা আক্তার।
বামহাতি স্পিনার নাহিদা আক্তার যেভাবে পারফর্ম করেছেন তাতে গত বছরটা স্বপ্নের মতো কেটেছে তার। প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে নভেম্বর মাসের সেরা ক্রিকেটার হয়েছিলেন। এবার আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পাওয়া প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হয়েছেন তিনি।
পুরো বছরে নাহিদা ২০ উইকেট নিয়েছেন। মেয়েদের ক্রিকেটে গত বছর যা ছিল দ্বিতীয় সর্বোচ্চ। ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ে ৭ উইকেট নিয়েছিলেন। বিশেষ করে টাই হওয়া দ্বিতীয় ওয়ানডেতে সুপার ওভারে স্নায়ুর চাপ সামলেছিলেন তিনি। ৫ বলে দুই উইকেট নিয়ে পাকিস্তানের সুপার ওভারের সমাপ্তি ঘটিয়েছিলেন। দিয়েছেন মাত্র ৭ রান। তার পর তো বাংলাদেশ ম্যাচ জিতে সিরিজে সমতা ফিরিয়েছে। মিরপুরে তৃতীয় ওয়ানডেতে তিন উইকেট শিকার করে সিরিজ জয়েও অবদান রাখেন তিনি। তাছাড়া ভারতের বিপক্ষে ঘরের মাঠেও ছিল দারুণ পারফরম্যান্স। ১৫ গড়ে নিয়েছেন ৬ উইকেট।
দলটিতে অবশ্য অস্ট্রেলিয়ারই আধিপত্য। জায়গা পেয়েছেন পাঁচজন। দলটির অধিনায়ক করা হয়েছে শ্রীলঙ্কার চামারি আতাপাত্তুকে। আইসিসির বর্ষসেরা নারী ওয়ানডে দল: ফোবি লিচফিল্ড (অস্ট্রেলিয়া), চামারি আতাপাত্তু (অধিনায়ক, শ্রীলঙ্কা), এলিস পেরি (অস্ট্রেলিয়া), এমেলিয়া কার (নিউজিল্যান্ড), বেথ মুনি (উইকেটরক্ষক, অস্ট্রেলিয়া), ন্যাট শিবার ব্রান্ট (ইংল্যান্ড), অ্যাশ গার্ডেনার (অস্ট্রেলিয়া), আনাবেল সাদারল্যান্ড (অস্ট্রেলিয়া), নাদিন ডি ক্লার্ক (দক্ষিণ আফ্রিকা), লি তাহুহু (নিউজিল্যান্ড) ও নাহিদা আক্তার (বাংলাদেশ)।


প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৪ | সময়: ৪:৫৬ পূর্বাহ্ণ | সুমন শেখ