র‌্যাঙ্কিংয়ে নাহিদা- মুর্শিদার বড় লাফ

স্পোর্টস ডেস্ক: সময়টা বেশ ভালো যাচ্ছে নাহিদা আক্তারের। কিছুদিনে আগেই আইসিসির মাস সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন। এবার পারফর্ম্যান্সের ধারাবাহিকতার ছাপ পড়লো র‌্যাঙ্কিংয়েও। তার সঙ্গে উন্নতি হয়েছে বাঁহাতি ওপেনার মুর্শিদা খাতুনেরও।
নারী ক্রিকেটে ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা দ্বাদশ স্থানে উঠে এসেছেন নাহিদা আক্তার। মুর্শিদা খাতুন ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ২৩ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৫২ নম্বরে। এই দুজনই সবশেষ সিরিজে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত পারফর্ম্যান্স করেছেন।
সবশেষ ৯ ওয়ানডেতে ২০ উইকেট নিয়েছেন নাহিদা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১১৯ রানের রেকর্ড জয়ে নেন ৩ উইকেট। এমন পারফরম্যান্সে নারী বোলারদের র‌্যাঙ্কিংয়ে তার রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৫৬২। নাহিদার সমান পয়েন্ট নিয়ে যৌথভাবে দ্বাদশ স্থানে আছেন পাকিস্তানের নাশরা সান্ধু।
এদিকে বাংলাদেশী বোলারদের মধ্যে সেরা বিশে আছেন কেবল সালমা খাতুন। তার রেটিং পয়েন্ট ৪৮৪। বাকিদের মধ্যে ৩২৭ রেটিং পয়েন্ট নিয়ে যৌথভাবে ৫৬ নম্বরে আছেন ফাহিমা খাতুন। ৩২১ পয়েন্ট নিয়ে তাদের পরেই আছেন সুলতানা খাতুন। ২৬৩ রেটিং পয়েন্ট নিয়ে ৬৯ নম্বরে আছেন পেসার মারুফা আক্তার।
এদিকে ব্যাটারদের মধ্যে ২৩ ধাপ এগিয়ে ৫২ নম্বরে অবস্থান করেছেন মুর্শিদা। তার রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৩৫৪, যা এই টপ অর্ডার ব্যাটারের ক্যারিয়ার সেরা। এই তালিকায় বাংলাদেশি ব্যাটারদের মধ্যে সেরা বিশে আছেন কেবল ফারজানা হক (১৫তম)। তার রেটিং পয়েন্ট ৫৭৭। বাকিদের মধ্যে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ৫০৯ রেটিং পয়েন্ট নিয়ে আছেন ২৭ নম্বরে। সেরা পঞ্চাশে নেই বাংলাদেশের আর কেউ। ২৮৯ রেটিং পয়েন্ট নিয়ে ৬৮ নম্বরে আছেন উইকেটরক্ষক ব্যাটার শামিমা সুলতানা।


প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২৩ | সময়: ৬:৩১ পূর্বাহ্ণ | সুমন শেখ