মহাদেবপুরে গাছ চোরকে হাতেনাতে আটকের পর ছেড়ে দেয়ার অভিযোগ

মহাদেবপুর প্রতিনিধি:
নওগাঁর মহাদেবপুরে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কতৃপক্ষের লাগানো সরকারি রাস্তার গাছ চুরির সময় চোরকে হাতেনাতে আটক করার পরেও ছেড়ে দেয়ার অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে গত শনিবার সন্ধ্যায় উপজেলার সদর ইউনিয়নের মহাদেবপুর-মাতাজী সড়কের জোয়ানপুর মোড় সংলগ্ন পাকা রাস্তায়। ওইদিন বিকেলে ইউনিয়ন আওয়ামীলীগ নেতা খাপড়া গ্রামের নিজাম উদ্দীনের ছেলে মো. জাহিদ হাসান রাস্তার পাশের প্রায় ৬০ হাজার টাকা মূল্যের একটি শিশু গাছ চুরি করে কেটে নেয়। খবর পেয়ে মহাদেবপুর জোনের উপ সহকারি প্রকৌশলী মো. এবাদুল হক ও মো. আব্দুস সালাম ঘটনাস্থলে গিয়ে কাটা গাছ ভটভটিতে ওঠানো অবস্থায় গাছ চোর জাহিদ হাসানকে হাতেনাতে আটক করে। সেখানে জাহিদ হাসানের সাথে তাদের বাক বিতন্ডা শুরু হলে ভটভটি চালক তার ভটভটি থেকে কাঠগুলো ফেলে দিয়ে পালিয়ে যায়। একপর্যায়ে ইউপি সদস্য মো. ইউনুছ আলী ঘটনাস্থলে উপস্থিত হলে তার মধ্যস্ততায় জাহিদ হাসানকে ছেড়ে দিয়ে শুধুমাত্র কাঠগুলো উদ্ধার করে নিয়ে আসা হয়।

 

 

 

 

 

 

ঘটনার কয়েকদিন অতিবাহিত হলেও জাহিদ হাসানের বিরুদ্ধে কোন আইনগত ব্যবস্থা গ্রহণ না করায় এলাকায় আলোচনার ঝড় উঠেছে। নাম প্রকাশে অনি”ছুক জোয়ানপুর গ্রামের বেশ কয়েকজন জানান, জাহিদের অত্যাচারে এলাকাবাসী অতিষ্ঠ। প্রায়শই যাকে তাকে নির্যাতন, মারপিট করে অর্থ আদায়সহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডের সাথে জড়িত এই জাহিদ। তার বিরুদ্ধে এ রাস্তাসহ বিভিন্ন রাস্তার পাশে লাগানো কয়েকশ গাছ কাটারও অভিযোগ করেন তারা। সরকারি দল করায় ও এমপির কাছের লোক হওয়ায় শত নির্যাতনেও জাহিদের বিরুদ্ধে কথা বলার সাহস পায় না কেউ। তারা আরো অভিযোগ করেন, অফিসের কর্মকর্তাদের সহযোগীতায় রাস্তার পাশ থেকে কোটি কোটি টাকার সরকারি এসব গাছ লোপাট হয়ে যাচ্ছে। এ ব্যাপারে সদর ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সম্পাদক সাঈদ হাসান তরফদার শাকিল বলেন, এ বিষয়ে তিনি কোন অভিযোগ পাননি, তবে প্রায়ই রাস্তার গাছ এভাবে চুরি হয়ে যাচ্ছে। এসব গাছ চুরি বন্ধে ইউপি সদস্য ও জনগনকে সাথে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা করবেন বলে তিনি জানান। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের মহাদেবপুর জোনের সহকারী প্রকৌশলী মো. ইমদাদুল হক বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে লোক পাঠিয়ে গাছগুলো উদ্ধার করা হয়েছে। গাছ চোরকে ছেড়ে দেয়া ও তার বিরুদ্ধে আইনগত কোন ব্যবস্থা নেয়া হয়েছে কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অভিযুক্ত জাহিদ অফিসে এসে মুচলেকা দিয়েছে, তিনি ভবিষ্যতে আর এসব কাজ করবেন না।

 

 

 

 

 

 

তিনি আরো বলেন, উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করেই এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক মো. আব্দুর রশিদ বলেন, এ বিষয়ে তিনি খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। মহাদেবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোজাফফর হোসেন বলেন, ঘটনাটি তিনি লোকমুখে শুনেছেন। কিন্তু এ বিষয়ে থানায় কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩ | সময়: ৬:১২ অপরাহ্ণ | Daily Sunshine