সর্বশেষ সংবাদ :

নবাইবটতলা গ্রামকে পরিবেশ বান্ধব ও জেসি বিদ্যালয় সবুজ ঘোষণা

স্টাফ রিপোটার, গোদাগাড়ী: রাজশাহীর গোদাগাড়ীতে নবাইবটতলা গ্রামকে পরিবেশ বান্ধব গ্রাম ও জেসি সবুজ বিদ্যালয় ঘোষণা এবং উদযাপন অনুষ্ঠান অনুষ্ঠিত। মঙ্গলবার বিকাল ৩টায় দেওপাড়া ইউপির সেন্ট যোসেফ জুনিয়র হাইস্কুলে নবাইবটতলা পরিবেশ বান্ধব গ্রাম কমিটি, শিশু ফোরাম, ইয়ুথ ফোরাম আয়োজনে ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ গোদাগাড়ী এপির সহযোগিতায়।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ গোদাগাড়ী এপি ম্যানেজার প্রেরণা চিসিমের সভাপতিত্বে, গ্রামকে পরিবেশ বান্ধব গ্রাম ও জেসি সবুজ বিদ্যালয় ঘোষণায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম।বিশেষ অতিথি ছিলেন, দেওপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বেলাল উদ্দীন বিশ্বাস,উপজেলা কৃষি কর্মকর্তা মরিয়ম আহেমদে, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ডেপুটি ডিরেক্টর ফিল্ড অপারেশন প্লেন ল্যান্ড ক্লাস্টার জেনী মিলড্রড ডি ক্রুশ, উপসহকারী কৃষি কর্মকর্তা অতনু সরকার, নবাইবটতলা চার্চ ফাদার আরতুরো স্পেজিয়ালেপিমে, সেন্ট যোসেফ জুনিয়র হাইস্কুলের প্রধান শিক্ষক সিস্টার কল্যাণী পালমা প্রমূখ।
এসময় উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এপি প্রোগ্রাম অফিসার ফিলিপ বিশ্বাস,মিল্টন রোজারিও ও শ্যামল এইচ কস্তা। উল্লেখ্য যে প্রতিটি বাড়ীতে উন্নত চুলা ব্যবহার করতে হবে।
স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহার করবে প্রতিটি বাড়ীতে পর্যাপ্ত সূর্যের আলো সম্পন্ন জলবায়ু ও দুর্যোগ সহনশীল সম্পন্নবাড়ি হতে হবে। প্রতিটি বাড়ীতে সুপেয় নিরাপদ পানির উৎস বৃষ্টির পানি সংগ্রহ ও সংরক্ষণের ব্যবস্থা থাকতে হবে। প্রতিটি বাড়িতেই নিজেদের নোংরা পানিকে, কঠিন আবর্জনা, যেমন ধাতু, কাঁচ, অজৈব বস্তু বা প্লাষ্টিকের জিনিসকে সম্পদ হিসেবে পুনরায় ব্যবহার করার ব্যবস্থা থাকতে হবে। প্রতিটি পরিবার তাদের খাদ্যের জন্যে জৈব পদ্ধতিতে পর্যাপ্ত শাক-সবজি ও ফল-মূল উৎপাদন করবে বাড়ীর আঙ্গিনা এবং বাড়ীর চারপাশে প্রতিটি পরিবার বনজ, ফলজ, ঔষধী বৃক্ষ এর মধ্যে তাদের চাহিদার উপর ভিতিত করে যে কোন একটি নিদিষ্ট গাছ লাগাতে হবে।
প্রতিটি বাড়ীতে পুননবায়নযোগ্য সৌরশক্তির ব্যবহার থাকতে হবে। যেকোন একজন নারী, শিশু, যুবা পরিবেশ বির্পযয় এবং জলবায়ু পরিবর্তন নিয়ে কথা বলতে পারবে প্রতিটি বাড়ীতে জৈব সারের ভামিন সার, তরলে জৈব সার, গোমূত্র সার ব্যবহার করতে হবে।


প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩ | সময়: ৫:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ