১০ উইকেটের জয়ে সুপার ফোরে ভারত

স্পোর্টস ডেস্ক: এশিয়া কাপের গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে বৃষ্টি আইনে নেপালকে ১০ উইকেটে হারিয়ে সুপার ফোরে জায়গা করে নিয়েছে ভারত।
সোমবার পাল্লেকেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে নেপাল আগে ব্যাট করে ৪৮.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৩০ রান করে। জবাবে বৃষ্টি আইনে নির্ধারিত হওয়া ১৪৫ রান ভারত তুলে নেয় ২০.১ ওভারে কোনো উইকেট না হারিয়েই। রোহিত শর্মা অপরাজিত ৭৪ ও শুভমান গিল অপরাজিত ৬৭ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।
বৃষ্টির কারণে প্রথম ম্যাচে পাকিস্তানের সাথে পয়েন্ট ভাগাভাগি করে ভারত। দ্বিতীয় ম্যাচে নবাগত নেপালের মুখোমুখি হয়। নেপাল তাদের ২৩১ রানের লড়াকু টার্গেট ছুড়ে দেয়।
সেই টার্গেটে ভারত ব্যাট করতে নামার পর পরই বৃষ্টি এসে হানা দেয়। বৃষ্টির কারণে লম্বা সময় খেলা বন্ধ থাকার পর বাংলাদেশ সময় রাত পৌনে ১১টায় আবার খেলা শুরু হয়। তবে ওভার কাটা হয়। তাতে বৃষ্টি আইনে ভারতের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৩ ওভারে ১৪৫ রান। আর সেটা ২০.১ ওভারেই ভারত তুলে নেয় কোনো উইকেট না হারিয়েই। রোহিত ৬টি চার ও ৫ ছক্কায় অপরাজিত ৭৪ রান করেন। আর গিল ৮টি চার ও ১ ছক্কায় করেন অপরাজিত ৬৫ রান।
এই জয়ে ২ ম্যাচ থেকে ৩ পয়েন্ট ও ১.০২৮ নেট রান রেট নিয়ে এ গ্রুপে দ্বিতীয় হয়ে সুপার ফোরে পা রাখে ভারত। পাকিস্তান সমান পয়েন্ট ও ৪.৭৬০ নেট রান রেট নিয়ে হয় গ্রুপ চ্যাম্পিয়ন। প্রথম ম্যাচে ২৩৮ ও দ্বিতীয় ম্যাচে ১০ উইকেটে হেরে বিদায় নিলো প্রথমবার এশিয়া কাপ খেলা নেপাল।
তার আগে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে সূচনাটা দারুণ করেন নেপালের কুশাল ভুরটেল ও আসিফ শেইখ। ৯.৪ ওভারেই তারা দুজন তোলেন ৬৫ রান। এই রানে ফেরেন কুশাল। তিনি ৩টি চার ও ২ ছক্কায় ৩৮ রান করে যান। সেখান থেকে ১০১ রান যেতেই আরও ৩টি উইকেট হারায় হিমালয়ের দেশটি। ভিম শারকি ৭, অধিনায়ক রোহিত পাউডেল ৫ ও কুশাল মাল্লা ২ রান করে আউট হন।
এরপর আসিফ ও গুলসান ঝা দলীয় সংগ্রহকে টেনে নেন ১৩২ পর্যন্ত। এই রানে আসিফ আউট হন ৮টি চারে সর্বোচ্চ ৫৮ রান করে। আসিফ যাওয়ার পর গুলসান ঝাও বেশিক্ষণ টিকতে পারেননি। ১৪৪ রানের মাথায় তিনি আউট হন ৩ চারে ২৩ রান করে। এরপর দীপেন্দ্র সিং ৩ চারে ২৯ ও সোমপাল কামি ১ চার ও ২ ছক্কায় ৪৮ রান করলে ২০০ রান পেরোয় নেপালের দলীয় সংগ্রহ। শেষদিকে সন্দীপ লামিচানের ৯ রানের ইনিংসে ভর করে নেপাল ৪৮.২ ওভারে অলআউট হয় ২৩০ রান করে। বল হাতে ভারতের মোহাম্মদ সিরাজ ও রবীন্দ্র জাদেজা ৩টি করে উইকেট নেন।


প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩ | সময়: ৫:৫২ পূর্বাহ্ণ | সুমন শেখ