কম্বিনেশন নয়, উইকেট আর ভাগ্যকে দুষছেন শান্ত

স্পোর্টস ডেস্ক: হার দিয়ে এশিয়া কাপ মিশন শুরু করেছে বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাজেভাবে হেরেছে সাকিব আল হাসানের দল। এই হারে অনেক প্রশ্নই উঠে আসছে। তবে কম্বিনেশনের আশ্রয় নিয়ে পরাজয় আড়াল করতে নারাজ টাইগার ওপেনার নাজমুল হোসেন শান্ত। উইকেট আর ভাগ্যকেই দুষছেন তিনি।
বাংলাদেশের ব্যাটিং লাইনআপ ধসিয়ে দিয়েছেন লঙ্কান পেসার মাথিশা পাথিরানা। এর আগে এই পেসারকে কখনো মোকাবেলা করেনি টাইগাররা। ম্যাচে ৪ উইকেট নেওয়া পাথিরানাই সমস্যা কি-না,এমন প্রশ্নের জবাবে শান্তর প্রতিক্রিয়া ছিল মিশ্র।
ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ‘পাথিরানা টাইপ বোলার না খেলায় সমস্যা কি-না’ প্রশ্নের জবাবে শান্ত বলেন, ‘আমাদের দেশে আসলে এরকম বোলার নাই। এটা মানতে হবে। আমরা যতটুকু যা আছে তা নিয়ে চেষ্টা করে প্রস্তুতি নিয়ে আসছি। সে অবশ্যই ভালো বোলার। আগেও আমরা এমন বোলিংয়ের সাথে ভালো করে এসেছি। আজকে হয়নি সামনে হয়তো ভালো হবে।’
বাংলাদেশের ব্যাটিং ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন ঠিক রাখতেই দেশ থেকে লিটনের জায়গায় উড়িয়ে নেওয়া হয়েছিল এনামুল হক বিজয়কে। কিন্তু ম্যাচে দেখা গেল উল্টোটা। ব্যাটিং অর্ডারে শুরুর চারজনই ছিলেন বাঁহাতি। এই ব্যাপারটা প্রতিপক্ষকে সুবিধা দিয়েছে কি-না, এমন প্রশ্নের জবাবেও শান্ত ইতিবাচক ছিলেন।
ম্যাচে একপ্রান্ত আগলে থাকা শান্ত বলেন, ‘না এটা (চার বাঁহাতি) আমার কাছে কোনো সমস্যা মনে হয় না। সবাই বাঁহাতি-ডানহাতি বোলারকে অনুশীলন করে আসছে। সবাই যেকোনো পরিস্থিতিতে ব্যাট করার জন্য সক্ষম এবং যেকোনো বোলিংয়ের বিপক্ষে। আমার মনে হয় না এটার কারণে খুব বেশি পার্থক্য হয়েছে।’ উইকেট নিয়ে শান্ত বলেন,’আসলে এখানে উইকেট সবসময় ভালোই থাকে। আজকে তেমন ভালো ছিল না। তবে এগুলো আমাদের হাতে ছিল না। আমাদেরকে আমাদের খেলাটা ভালোভাবে খেলতে হবে। তাই আমরা উইকেট নিয়ে খুব বেশি চিন্তা করি না। তবে এমন বড় টুর্নামেন্টে আমরা স্পোর্টিং উইকেট আশা করি।’
আপাতত শ্রীলঙ্কা মিশন শেষ। সামনে এবার রশিদ খান-মুজিব উর রহমানদের আফগানিস্তান। আজ পাকিস্তানের উদ্দেশ্য্য উড়াল দিবে টাইগাররা। একদিন বিশ্রাম নিয়ে ৩ সেপ্টেম্বর লাহোরে আফগানদের মুখোমুখি হবে বাংলাদেশ।


প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৩ | সময়: ৫:৫৫ পূর্বাহ্ণ | সুমন শেখ