বাগমারায় শত্রুতার আগুনে পুড়লো চার বিঘার আউশ

বাগমারা ও কেশরহাট প্রতিনিধি: রাজশাহীর বাগমারা উপজেলার বিনোদপুরে চার বিঘা জমিতে রোপনকৃত আউশ ধানে দাহ্য কীটনাশক প্রয়োগ করে পুড়িয়ে ফেলেছে দুর্বৃত্তরা। গত ১১ আগস্ট দিনগত রাতে এ ঘটনা ঘটে।
এর আগেও গত ১৪ জুলাই দিবাগত রাতে ঐ জমিতে রোপনকৃত আউস ধান দাহ্য কীটনাশক প্রয়োগ করে পুড়িয়ে ফেলে দুর্বৃত্তরা। এ ঘটনায় হাট গাঙ্গোপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রে অভিযোগ করেন ভুক্তভোগী। এরপর পুনরায় জমি চাষাবাদ করে ফের আউস ধানের চারা রোপন করলে সে ধানও পুড়িয়ে ফেলা হয়।
স্থানীয় ও ভুক্তভোগী সূত্রে জানা গেছে, মোহনপুর উপজেলা লালইচ গ্রামের মৃত জমির উদ্দিন শেখ ও তৈয়ব আলী শেখের বিনিময়কৃত প্রায় চারবিঘা জমি রয়েছে বাগমারা উপজেলার শুভডাঙ্গা ইউপির বিনোদপুর মৌজায়। জমিগুলো তাদের মৃত্যুর পর ওয়ারিশ সূত্রে মোজাফফর হোসেন ও হায়দার আলী সেই জমিতে চাষাবাদ করে আসছেন।
প্রতিবারের ন্যায় এবারো তারা জমি চাষাবাদ করে আউস ধান রোপন করেন। কিন্তু রাতের আঁধারে সেই ধানে দাহ্য কীটনাশক প্রয়োগ করে পুড়িয়ে ফেলে দুর্বৃত্তরা। এরপর আবারো ধান রোপন করলে ফের সেই ধানেও দাহ্য কীটনাশক প্রয়োগ করে পুরিয়ে দেয় দুর্বৃত্তরা।
ভুক্তভোগী মোজাফফর হোসেন বলেন, আমাদের জমিতে রোপনকৃত আউস ধান পরপর দুইবার রাতের আঁধারে বিষ দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এতে আমাদের অন্তত ৩ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। আমরা গাঙ্গোপাপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রে অভিযোগ দিয়েছি। পুলিশ এঘটনাস্থল পরিদর্শন করে গেছেন। এবার পুলিশ আদালতে যাওয়ার পরামর্শ দিয়েছেন। আমরা আদালতে যাবো।
পুলিশ তদন্ত কেন্দ্রের উপ-পরিদর্শক সেকেন্দার আলী বলেন, এর আগেও ধান পুড়িয়ে ফেলার অভিযোগ এসেছে। আমি সরেজমিনে পরিদর্শন করে সত্যতা পেয়েছি। এবার পুনরায় ঐ জমিতে রোপনকৃত আউশ ধানে দাহ্য কীটনাশক প্রয়োগ করে পুড়িয়ে ফেলা হয়েছে। তবে কে বা কারা একাজ করেছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তদন্ত চলমান রয়েছে।


প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৩ | সময়: ৪:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ