সর্বশেষ সংবাদ :

পরিবেশের ভারসাম্য রক্ষায় নওগাঁয় ইউসিবির এক হাজার তালগাছ রোপন

নওগাঁ প্রতিনিধি :
সাম্প্রতিক বছরগুলোতে বজ্রপাতে প্রানহানির সংখ্যা বেড়ে যাওয়ায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি সারাদেশে তালগাছ রোপনের উদ্যোগ নিয়েছে। তালগাছ ভূমিক্ষয়, ভূমিধ্বস, ভূগর্ভস্থ পানির মজুত বৃদ্ধি ও মাটির উর্বরতা রক্ষা এবং মেঘ আকর্ষন করে বৃষ্টিপাত ঘটায়। এছাড়া উচ্চতর ও গঠনগত দিক থেকে তালগাছ বজ্রপাত নিরোধে সহায়ক। তাই এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (২২আগস্ট) সকালে নওগাঁ শাখার উদ্যোগে সদর উপজেলার বক্তারপুর ইউনিয়নের হালঘোষপাড়া হিরনবাবুর মোড় থেকে মুরাদপুর ইদগাহ মাঠ পর্যন্ত সড়কের দুই ধারে এক হাজার তালগাছ রোপন করা হয়। এতে প্রধান অতিথি হিসাবে তালগাছ রোপনের উদ্বোধন করেন জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. একেএম ফজলে রাব্বী। এ সময় অন্যান্যের মধ্যে উপজেলা কৃষি কর্মকর্তা মুনরুল ইসলাম, অতিরিক্ত কৃষি কর্মকর্তা ফারজানা হক, বক্তারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সারওয়ার কামাল চঞ্চল, ইউসিবি ব্যাংক নওগাঁর শাখার ব্যবস্থাপক এস,এম মাসুদ রানা, ইউসিবি প্রধান কার্যালয়ের এসএমই শাখার রাজশাহী রিজিওনের বিজনেস ম্যানেজার প্রদীপ কুমার ও স্থানীয় ইউপি সদস্যসহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

 

 

উদ্যোত্তরা জানায়, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি সামাজিক দায়িত্বের অংশ হিসেবে এ বছর কৃষিখাতে সহায়তা প্রধানমূলক প্রকল্প ভরসার নতুন জানালা বাস্তবায়নের উদ্যোগ গ্রহন করেছে। এই প্রকল্পের লক্ষ্য দেশের খাদ্যনিরাপত্তা, উন্নত পুষ্টিমান নিশ্চিতকরন এবং জলবায়ু সহিষ্ণু টেকসই কৃষির প্রসার ঘটানো এবং বৃক্ষরোপন করা। উল্লেখিত প্রকল্পের অধীনে সারাদেশে ৫০টি নির্বাচিত উপজেলাকে মডেল এলাকা হিসেবে গড়ে তোলার উদ্যোগ গ্রহন করা হয়েছে। চর হাওর, উপকূল সীমান্তবর্তী এলাকাসহ তুলনামূলকভাবে অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা এসব মডেল উপজেলায় পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রতি উপজেলায় এক হাজার করে সারাদেশে অন্তত ৫০ হাজার তালগাছ বা স্থানীয় চাহিদার ভিত্তিতে অন্যান্য গাছ রোপন করা হবে। একইসাথে বজ্রপাতপ্রবন এলাকায় বজ্রপাত নিরোধক ডিভাইস স্থাপন, কৃষি উদ্যোক্তাদের সংগঠিত করে ক্লাইমেট স্মাট কৃষিপ্রযুক্তি সম্প্রসারন ও যন্ত্রের ব্যবহারে উৎসাহ প্রধান কৃষকদের মাঝে ব্যক্তিগত নিরাপত্তা সামগ্রী, খাদ্য প্রক্রিয়াজাতকরন, জৈবপদ্ধতি প্রয়োগ, সহায়তা প্রদানসহ নানা কর্মসূচি গ্রহন করা হয়েছে। একই সাথে দেশের ৬৪ জেলার প্রতিটি উপজেলা থেকে কৃষি, মৎস্য ও প্রানিসম্পদ সংশ্লিষ্ট ২৫জন করে কৃষি উদ্যোক্তাকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন প্রদানের উদ্যোগ গ্রহন করা হয়েছে।

 

 

 

 

এ বিষয়ে নওগাঁ জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. একেএম ফজলে রাব্বী ও বক্তারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সারওয়ার কামাল চঞ্চল বলেন, সাম্প্রতিক সময়ে দেশে বজ্রপাতসহ প্রাকৃতিক দূর্যোগ বেড়ে যাওয়ায় প্রানহানি বাড়ছে সমান তালে। তালগাছ একদিকে যেমন বজ্রপাত থেকে রক্ষা করতে সহায়ক অন্যদিকে পরিবেশের উষ্ণতা রোধে এর গুরুত্ব অপরিসীম। এছাড়াও তালের রসে প্রচুর ভিটামিন রয়েছে। যা থেকে সহজেই ভিটামিনের ঘাটতি পূরন করা যেতে পারে। আর এই ভালো কাজ করায় ইউসিবির ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন তারা।

সানশাইন/সোহরাব


প্রকাশিত: আগস্ট ২২, ২০২৩ | সময়: ৩:৫৪ অপরাহ্ণ | Daily Sunshine