সাঈদীর মৃত্যুতে দোয়া, ইমামসহ দুইজন গ্রেফতার

নওগাঁ প্রতিনিধি: জাতীয় শোক দিবস উপলক্ষে নওগাঁয় দোয়া মাহফিল অনুষ্ঠানে মোনাজাতের সময় হটাৎ সদ্যপ্রয়াত দেলওয়ার হোসেন সাঈদীর মৃত্যুতে দোয়া চান এক ইমাম।
এরপর সন্ধ্যায় ওই ইমামসহ এক ব্যবসায়ীকে অন্য একটি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নেয় নওগাঁ সদর থানা পুলিশ। রাতে পূর্বের একটি বিশেষ ক্ষমতা আইনের মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়।
বুধবার গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন নওগাঁ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফয়সাল বিন আহসান।
এরআগে মঙ্গলবার বিকেলে শহরের পার-নওগাঁ তাজের মোড়ে শহীদ মিনারে চত্বরে নওগাঁ পৌর আওয়ামী লীগের ব্যানারে দোয়া মাহফিল ও খাদ্য বিতরণ অনুষ্ঠান হয়। ঘটনার কিছুপর সন্ধ্যার দিকে ওই দুইজন থানায় নেয় পুলিশ।
গ্রেফতাররা হলেন, পার-নওগাঁ বয়তুল মামুর জামে মসজিদের ইমাম মোয়াজ্জেম হোসেন। তাঁর গ্রামের বাড়ি জেলার পত্নীতলা উপজেলায়। অপরজন হাফিজুর রহমান। তিনি তাজের মোড়ের রড়-সিমেন্ট ব্যবসায়ী।
স্থানীয় বাসিন্দা ও ওই অনুষ্ঠানে উপস্থিত থাকা কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, পৌর আওয়ামী লীগের ব্যানারে শহীদ মিনারে দোয়া মাহফিল ও খাদ্য বিতরণের আয়োজন করা হয়।
এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারবর্গ, শহীদদের আত্মার শান্তিকামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
মোনাজাতের শেষ মুহুর্তে এসে ইমাম মোয়াজ্জেম হোসেন সদ্যপ্রয়াত দেলওয়ার হোসেন সাঈদীর মৃত্যুতে দোয়া চাওয়া শুরু করেন। এসময় উপস্থিত নেতাকর্মীরা তাকে সাঈদীর জন্য দোয়া চাইতে নিষেধ করেন। পরে নেতাকর্মীদের তোপের মুখে পরে ব্যবসায়ী হাফিজুর রহমান হাফিজ তাকে সাঈদীর মৃত্যুতে দোয়া পাঠের জন্য বলেছেন বলে ওই ইমাম জানান।
নাম প্রকাশে না করার সর্তে কয়েকজন জানান, এই ঘটনার কিচছুক্ষণ পর পুলিশ এসে মোয়াজ্জেম হোসেন ও হাফিজুর রহমানেরকে থানায় নিয়ে যায়।
এবিষয়ে নওগাঁ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাছিম আহম্মেদের ফোনে রাত থেকে একাধিকবার ফোন দিলেও তিনি রির্সিভ না করায় কোন বক্তব্য পাওয়া যায়নি।
অনুষ্ঠানে ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ইলিয়াস রেজা তুহিন। তিনি বলেন মোনাজাতের চলাকালিন হটাৎ ওই ইমাম আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত আসামী দেলওয়ার হোসেন সাঈদীর মৃত্যুতে দোয়া করেন। তাৎক্ষণিক ওই ইমামের এমন কান্ড দেখে নেতাকর্মীরা হতাশ হয়ে পড়ে। ক্ষোভ তৈরি হয়।
তিনি আরও বলেন, সারাদিন শোকদিবসের আমরা অনেকগুলো প্রোগ্রাম করেছি। এই একটি ঘটনায় আমরা বিব্রত। পার-নওগাঁ বয়তুল মামুর জামে মসজিদের সাধারণ সম্পাদক রতন হাজি বলেন, শোক দিবসের অনুষ্ঠানে সদ্যপ্রয়াত দেলওয়ার হোসেন সাঈদীর মৃত্যুতে দোয়া করেছেন ইমাম। ওই ঘটনার পর পুলিশ তাকে থানায় নিয়েছে। কি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে এখনও পর্যন্ত এ বিষয়ে আমরা কিছু জানতে পারিনি।
এবিষয়ে নওগাঁ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফয়সাল বিন আহসান বলেন, পূর্বের একটি বিশেষ ক্ষমতা আইনে করা মামলায় সন্ধ্যায় তাদের থানায় নিয়ে আসা হয়। মামলার বাদি পুলিশ। রাতে ওই মামলায় আসামীদের গ্রেফতার দেখানো হয়েছে। আইনানুগ প্রক্রিয়া শেষে আসামীদের আদালতে সোর্পদ করা হবে।


প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩ | সময়: ৫:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ