দ্রাবিড় স্বীকার করলেন, ‘ভারতের ব্যাটিং গভীরতা নেই’

স্পোর্টস ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজের কাছে টি-টোয়েন্টি সিরিজে এসে পরাজয় বরণ করতে বাধ্য হলো ভারত। শেষ ম্যাচে এসে রীতিমত বিধ্বস্ত হলো হার্দিক পান্ডিয়ার দল। ১৬৫ রান করে হারতে হয়েছে ৮ উইকেটের বড় ব্যবধানে। ২ ওভার হাতে রেখেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ক্যারিবীয়রা।
এই পরাজয়ের পর ভারতজুড়ে হাহাকার পড়ে গেছে। যে দলটি ব্যাটিং নিয়ে সবচেয়ে বেশি গর্ব করে, আইপিএল আয়োজন করে সারা বিশ্বে নিজেদের শ্রেষ্ঠত্বের জানান দিচ্ছে- তারাই কি না ব্যাটিং ব্যর্থতায় ৫ ম্যাচের সিরিজ হারলো ৩-২ ব্যবধানে! ওয়েস্ট ইন্ডিজের কাছে সিরিজে পরাজয়ের পর কোচ রাহুল দ্রাবিড় স্বীকার করলেন, ভারতের ব্যাটিংয়ে গভীরতা নেই। ব্যাটিং গভীরতা আরও বাড়াতে হবে।
ব্যাটারদের ব্যর্থতাতেই যে এই সিরিজে হারতে হলো, অকপটে স্বীকার করে নিলেন কোচ দ্রাবিড়। ম্যাচের শেষে সাংবাদিকদের সামনে উপস্থিত হয়ে রাহুল সিরিজ হারের জন্য ব্যাটারদের দিকেই আঙুল তোলেন। তিনি বলেন, ‘আমরা ঘুরিয়ে ফিরিয়ে সবাইকে সুযোগ দিতে চেয়েছিলাম। এটাই ছিল আমাদের লক্ষ্য। সেজন্য পারফরম্যান্সে প্রভাব পড়েছে। তবে যাই হোক, শেষ ম্যাচে আমাদের ব্যাটাররা নিজেদের আরও মেলে ধরতে পারলে, ফলাফল অন্যরকম হতেই পারত। বোলারদের দোষ দিয়ে লাভ নেই। কম রানের পুঁজি হাতে থাকলেও, বোলাররা চেষ্টা করেছে। তবে ব্যাটাররা আরও দায়িত্ব পালন করলে ম্যাচ ও সিরিজের ফলাফল অন্যরকম হতেই পারত।’
কেন বারবার টি-টোয়েন্টি ফরম্যাটে ব্যর্থ হচ্ছে ভারত? রাহুলের জবাব, ‘ওয়ার্কলোড ম্যানেজমেন্টের জন্য বেশ কয়েকজন সিনিয়রকে আমরা বিশ্রাম দিয়েছিলাম। জশস্বি, মুকেশ, তিলক বার্মা, অর্শদিপের পারফরম্যান্সে আমি মুগ্ধ। তবে সমস্যার জায়গা হল আমাদের সাত ও আট নম্বর ব্যাটিং স্লট। ওপেনাররা রান না পেলেও, মিডল অর্ডার ব্যাটাররা অনেক সময় দলকে টেনে দেয়। তবে সমস্যা হল আমাদের লোয়ার অর্ডার। এই ফইরম্যাটে সাত ও নম্বরে মারকুটে ব্যাটারের অভাব। সেজন্য আমাদের অনেক ম্যাচ হারতে হচ্ছে; কিন্তু এভাবে তো আর চলতে পারে না। আগামী কয়েক মাসের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে। সেখানে সাফল্য পেতে হলে বোলারদেরও রান করা খুবই গুরুত্বপূর্ণ।’
ঠিক যেন চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচের রেপ্লিকা! গত ম্যাচে জশস্বি জয়সওয়াল ও শুভমান গিলের উপর ভর করে ৯ উইকেটে জিতে সিরিজে সমতা ফিরিয়েছিল ভারত। বৃষ্টিবিঘ্নিত পঞ্চম ম্যাচে সেই একই ভূমিকা পালন করে ওয়েস্ট ইন্ডিজকে টি-টোয়েন্টি সিরিজ জেতালেন ব্রেন্ডন কিং ও নিকোলাস পুরান। দুই ক্যারিবিয়ান ব্যাটারের দাপটে দাঁড়াতেই পারল না হার্দিক পাণ্ডিয়ার দল। ফলে টিম ইন্ডিয়াকে পাল্টা দিয়ে ৮ উইকেটে জিতে ৩-২ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজে নাম লেখাল ক্যারিবিয়ানরা। ১৮ ওভারে মাত্র ২ উইকেটে ১৭১ রান তুলে ম্যাচ ও সিরিজ জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ।


প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৩ | সময়: ৫:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ