গোদাগাড়ীতে প্রধান শিক্ষক পদে নিয়োগে জালিয়াতির অভিযোগ

গোদাগাড়ী প্রতিনিধি: রাজশাহীর গোদাগাড়ী উপজেলার একটি বিদ্যালয়ে যোগদানের তারিখ জালিয়াতি করে প্রধান শিক্ষকপদে নিয়োগ দেওয়ার অভিযোগ উঠেছে। এছাড়াও ওই বিদ্যালয়ে গত ১ আগস্ট তিনজন চতুর্থ শ্রেণির কর্মচারীকে মোটা অংকের টাকার বিনিময়ে নিয়োগে দেওয়ার অভিযোগ উঠেছে ম্যানেজিং কমিটির সভাপতির বিরুদ্ধে।
এসব অভিযোগ তুলে রাজশাহী জেলা প্রশাসক, দুর্নীতি দমন কমিশন, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারে নিকট লিখিত অভিযোগ দিয়েছেন বাসুদেবপুর এলাকার কবুতরপাড়া গ্রামের কুতুবুল আলম।
অভিযোগে তিনি উল্লেখ করেছেন, গোদাগাড়ী উপজেলর অভায়া উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক পদে সারওয়ার জাহান ১৯৯৭ সালের ১ জানুয়ারি যোগদান করেন। সেসময় তার শিক্ষাগত যোগ্যতা ছিল এইচএসসি পাশ। পরে তিনি বিএ পরীক্ষায় অংশ গ্রহণ করে ১৯৯৮ সালের জানুয়ারি মাসে বিএ পরীক্ষায় উত্তীর্ণ হন। বিএ পরীক্ষার আগে একটি উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক পদে নিয়োগ পেতে পারে না।
সহকারি প্রধান শিক্ষক সারওয়ার জাহান ১৯৯৭ সাল থেকে বিভিন্ন সরকারী দপ্তরে তার নিয়োগের তারিখ ১ জানুয়ারি ১৯৯৭ দিয়ে থাকেন। তাছাড়া বেতন বিলে তার নিয়োগের তারিখ ১ জানুয়ারি ১৯৯৭ লিখা আছে। কিছুদিন আগে থেকে তিনি নিয়োগের তারিখ জালিয়াতি করে ৮ ফেব্রুয়ারি ১৯৯৮ সাল লিখছেন। তিনি একমাত্র প্রধান শিক্ষক হওয়ার জন্য জালিয়াতি করে নিয়োগের তারিখ পরিবর্তন করছেন।
যেহেতু তিনি সহকারী প্রধান শিক্ষক পদে নিয়োগের পর বি.এ পাশ করেছে। এখন যদি তিনি প্রধান শিক্ষক পদে নিয়োগ পান তাহলে তার বেতন নাও হতে পারে। তাই তিনি জালিয়াতি করে বি.এ পাশের পর তার নিয়োগ দেখাচ্ছেন। বর্তমানে তিনি জালিয়াতি করে বেতন বিল ও বিভিন্ন সরকারি দপ্তরে তার আসল নিয়োগ ১৯৯৭ সালের ১ জানুয়ারির পরিবর্তে ১৯৯৮ সালের ২ ফেব্রুয়ারি ব্যবহার করছেন।
এসব অনিয়মের সঠিক তদন্তের জন্য ১৯৯৭ সালের শিক্ষক হাজিরা খাতা ও বিএ পাশের সার্টিফিকেট তদন্ত করলে পাওয়া যাবে বলে অভিযোগে উল্লেখ করা হয়।
এসব বিষয়ে সদ্য নিয়োগ পাওয়া প্রধান শিক্ষক সারওয়ার জাহানের সাথে ফোনে যোগাগোর করা হলে, অভিযোগের সবকিছু শোনার পর বলেন, এখন বাসের মধ্যে আছি কোন কিছু শোনা যাচ্ছে না পরে কথা বলবো। পুনরায় তার সাথে যোগাযোগ করা হলে আর ফোন রিসিভ করেননি।
অপরদিকে অভিযোগ উঠেছে, গত ১ আগস্ট ওই বিদ্যালয়ে চতুর্থ শ্রেণির কর্মচারী পদে তিনজনকে মোটা অংকের টাকার বিনিময়ে নিয়োগ দিয়েছেন ম্যানেজিং কমিটির সভাপতি শফিকুল ইসলাম।
আয়া পদে সেলিনা খাতুন, নৈশ প্রহরী পদে শামীম ইসলাম ও পরিচ্ছন্নতাকর্মী পদে সায়াদকে নিয়োগ দিয়ে প্রত্যেকের কাছে ৮-১০ লাখ টাকার বিনিময়ে নিয়োগে দিয়েছেন। টাকা দেওয়ার বিষয়ে জানতে চাইলে পরিচ্ছন্নতাকর্মী সায়াদ প্রথমে টাকা দেওয়ার বিষয়টি অস্বীকার করলেও হালকা পাতলা কিছু দিয়েছি বলে স্বীকার করে। নির্দিষ্ট পরিমান জানতে চাইলে ফোনটি কেটে দেন।
এসব অভিযোগের বিষয়ে স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি শফিকুল ইসলাম বলেন, তার দুই রকম যোগদানের তারিখ আছে এটা আমার জানা নেই। আমি দেখেছি তার প্রধান শিক্ষক হওয়ার যোগ্যতা আছে কিনা। টাকার বিনিময়ে প্রধান শিক্ষক দিয়োগের বিষয়টি তিনি বলে এটা এক্কেবারে ভূয়া খবর।
তিনকর্মচারী পদে নিয়োগে টাকার বিষয়ে বলেন, মোটা অংকের টাকা নয় নিয়োগ দিতে যে খরচটি হয় তার জন্য একেক জনের কাছে ৩০-৪০ হাজার টাকা নেওয়ার বিষয়টি স্বীকার করেছেন।
এসব বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক ড. শারমিন ফেরদৌস চৌধুরী বলেন, প্রতিদিন অনেক অভিযোগ আসে। অভিযোগ ফাইল দেখে তদন্তের নির্দেশ দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান।


প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৩ | সময়: ৬:১৮ পূর্বাহ্ণ | সুমন শেখ