ক্রিকেট মাঠেও দেখা যাবে লাল কার্ড

স্পোর্টস ডেস্ক: ইতিহাসের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে গ্লেন ম্যাকগ্রা ‘আন্ডার আর্ম’ ডেলিভারি করার পর তাকে লাল কার্ড দেখিয়েছিলেন আম্পায়ার বিলি বাউডেন। সেসব ছিল মজা। এবার সত্যিকার অর্থেই ক্রিকেট মাঠে দেখা যাবে লাল কার্ড। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) মন্থর ওভার রেটের শাস্তি হিসেবে মাঠ থেকে বের করে দেওয়া হবে একজন ফিল্ডারকে।
মন্থর ওভাররেট সামাল দিতে এবারের সিপিএলে কড়া শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে। সেটিরই অংশ একজনকে মাঠ থেকে বের করে দেওয়া। টি-টোয়েন্টি ক্রিকেটে একটি ইনিংসের জন্য বরাদ্দ ৮৫ মিনিট। সিপিএল কর্তৃপক্ষ শনিবার বিবৃতিতে জানায়, এবার খুব নিবিড়ভাবে অনুসরণ করা হবে ঠিক সময়ে ইনিংস শেষ করার ব্যাপারটি। ইনিংসের ১৭তম ওভার শেষ করতে হবে ৭২ মিনিটের মধ্যে, ১৮তম ওভার শেষ করতে হবে ৭৬ মিনিট ৩০ সেকেন্ডের মধ্যে এবং ১৯তম ওভার শেষ করতে হবে ৮০ মিনিট ৪৫ সেকেন্ডের মধ্যে। এরপর শেষ ওভার তো ৮৫ মিনিটের মধ্যে শেষ করতে হবেই।
১৮তম ওভারের শুরুতে যদি দেখা যায় সময় বেশি লেগে গেছে, তাহলে একজন বাড়তি ফিল্ডার ৩০ গজ বৃত্তের ভেতরে রাখতে হবে। ১৯তম ওভারের শুরুতেও যদি সময় বেশি লাগে, তাহলে দুজন বাড়তি ফিল্ডার (মোট ৬ জন) রাখতে হবে বৃত্তের ভেতরে। শেষ ওভার শুরুর সময়ও যদি সময়ে পিছিয়ে থাকে ওই দল, তাহলে একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে হবে। বৃত্তের ভেতরে তো ৬ জন থাকবেনই। কোন ফিল্ডার বাইরে যাবে, এটা ঠিক করবেন ফিল্ডিং দলের অধিনায়ক।
চোট-আঘাত, ডিআরএস, ব্যাটিং দলের সময় নষ্ট করাসহ নানা কারণে দেরি হলে সেসব বিবেচনায় নেওয়া হবে আলাদা করে। ব্যাটিং দল যাতে সময় নষ্ট না করে, সেই ব্যবস্থাও রাখা হয়েছে। এই ক্ষেত্রে শুরুতে আম্পায়াররা ব্যাটিং দলকে সতর্ক করে দেবেন। এরপরও পুনরাবৃত্তি হলে ৫ রান পেনাল্টি দেওয়া হবে তাদেরকে।
তৃতীয় আম্পায়ারের দায়িত্ব থাকবে ওভার রেটের ব্যাপারটি দেখভাল করা। প্রতিটি ওভার শেষেই অধিনায়ককে জানিয়ে দেওয়া হবে সময়। এছাড়া মাঠের দর্শক ও টিভি দর্শকদেরও প্রতি ওভার শেষে জানিয়ে দেওয়া হবে সময়। এবার সিপিএলের ছেলেদের আসর শুরু হচ্ছে বৃহস্পতিবার, মেয়েদের টুর্নামেন্ট শুরু ৩১ অগাস্ট।
ক্রিকেট মাঠেও দেখা


প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৩ | সময়: ৬:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ